গৌরীপ্রসন্ন মজুমদার ছিলেন রোম্যান্টিক গানের জনপ্রিয় গীতিকার

গৌরীপ্রসন্ন মজুমদার (৫ ডিসেম্বর ১৯২৫ – ২০ অগাস্ট ১৯৮৬) ছিলেন আধুনিক বাংলা সঙ্গীত ও চলচ্চিত্র জগতে বিশিষ্ট গীতিকার ও সুরকার। বিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধ জুড়ে বাংলা চলচ্চিত্রে ও আধুনিক গানের জগতকে যাঁরা প্রেমাবেগ-উষ্ণ রেখেছিলেন তিনি তাঁদের একজন। বহু জনপ্রিয় গান রচনা করে এখনো দর্শকের মনে স্থান করে আছেন।

জন্ম ও শৈশব:

গৌরীপ্রসন্ন মজুমদার ১৯২৪ সালে ৫ ডিসেম্বর বর্তমান বাংলাদেশের পাবনা জেলার ফরিদপুর উপজেলার গোপালনগর গ্রামে জন্মগ্রহণ করেন। বাচ্চু’ ছিল তার ডাক নাম। তার বাবা গিরিজাপ্রসন্ন মজুমদার ছিলেন বিখ্যাত উদ্ভিদবিদ। অধ্যাপক পিতার মেধাবী সন্তান ছিলেন তিনি। ছেলেবেলায় গুরুগম্ভীর পিতার চোখ এড়িয়ে লুকিয়ে লুকিয়ে ইংরেজি কবিতা লিখতেন। কৈশোর বয়সে বাংলা কবিতাও লেখা শুরু করেন।

গৌরীপ্রসন্ন মজুমদার-এর সঙ্গীত সাধনা:

প্রেসিডেন্সি কলেজে সহপাঠী ছিলেন কবি অরুণ মিত্র ও সুরকার নচিকেতা ঘোষ। তাদের উৎসাহেই প্রথম গান লেখা। সে গানে সুর দেন নচিকেতা। পরবর্তীকালে বাঙালী গীতকাররূপে প্রসিদ্ধ হলেও তার লেখা ইংরেজি গানও আছে অজস্র, যা রয়ে গেছে অনতিপ্রচারিত। বাংলা ও ইংরাজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রিধারী এই গীতকার যত বিখ্যাত ও জনপ্রিয় ততটা আত্মপ্রচারপ্রবণ ছিলেন না। সম্ভবত সেইজন্যই তার একটিমাত্র গীত-সংকলন এ পর্যন্ত প্রকাশিত হয়েছে, সেটিও অপ্রাপ্য।

গৌরীপ্রসন্নের লেখা গীতিতে বিভিন্ন সময়ে সুর দিয়ে ভালো গানে পরিণত করেছেন বহু নিরীক্ষাপ্রবণ সুরকার। উল্লেখ্য : সত্য চৌধুরী, ভক্তিময় দাশগুপ্ত, অপরেশ লাহিড়ী, সুধীরলাল চক্রবর্তী, নচিকেতা ঘোষ, অনুপম ঘটক, রবীন চট্টোপাধ্যায় ও হেমন্ত মুখোপাধ্যায়। তার গান গেয়ে বিখ্যাত হয়েছেন অথবা তাকে বিখ্যাত করেছেন হেমন্ত মুখোপাধ্যায়, সন্ধ্যা মুখোপাধ্যায় ও মান্না দে।

সাম্প্রতিককালের বাঙালী গীতকারদের মধ্যে সবচেয়ে সফল ও জনপ্রিয় গৌরীপ্রসন্ন গান লিখেছেন বহুদিন। পাশাপাশি লিখেছেন অনেক চিত্রকাহিনী। তার কর্মক্ষেত্র ছিল কলকাতা ও বোম্বাই চলচ্চিত্র শিল্পকে ঘিরে। তেমনই আধুনিক বাংলা গান ও ছায়াছবির গান দুদিকেই ছিল তার সমান রচনা সামর্থ্য।

আরো পড়ুন:  একবার বিদায় দে মা ঘুরে আসি --- পীতাম্বর দাসের রচিত বাংলা দেশপ্রেমের গান

জনপ্রিয় গান:

  • তুমি না হয় রহিতে কাছে
  • আমার গানের স্বরলিপি
  • গানে মোর ইন্দ্রধনু
  • মাগো, ভাবনা কেন, আমরা তোমার শান্তিপ্রিয় শান্ত ছেলে
  • বাঁশি শুনে আর কাজ নাই সে যে ডাকাতিয়া বাঁশি
  • ও নদীরে একটি কথা শুধাই শুধু তোমারে
  • এই সুন্দর স্বর্ণালি সন্ধ্যায়, এ কী বন্ধনে জড়ালে গো বন্ধু
  • এই মেঘলা দিনে একলা ঘরে থাকে না তো মন
  • কেন দূরে থাকো শুধু আড়াল রাখো কে তুমি কে তুমি আমায় ডাকো
  • এই পথ যদি না শেষ হয়
  • আমার স্বপ্নে দেখা রাজকন্যা

মৃত্যু:

তিনি পেয়েছেন বহু পুরস্কার। ঘুরেছেন বিদেশের অনেক জায়গা। এই সময়কার ব্যস্ততম গীতকার সংগীত জগতের খুব কাছের মানুষ ছিলেন। তিনি ১৯৮৬ সালের ২০ আগস্ট কলকাতায় প্রয়াত হয়েছেন।

তথ্যসুত্র:

১. দোলন প্রভা, ৫ ডিসেম্বর, ২০১৮ “গৌরীপ্রসন্ন মজুমদার আধুনিক বাংলা গানের একজন বিখ্যাত গীতিকার”, রোদ্দুরে ডট কম, ঢাকা, ইউআরএলঃ https://www.roddure.com/biography/gauriprasanna-mazumder/

২. সুধীর চক্রবর্তী সম্পাদিত(১ বৈশাখ ১৩৯৪)। আধুনিক বাংলা গান। প্যাপিরাস, কলকাতা । পৃষ্ঠা: ১৬৮-১৬৯।

Leave a Comment

error: Content is protected !!