আমাদের সম্পর্কে

ফুলকিবাজ হচ্ছে বাংলা ভাষায় প্রকাশিত জনপ্রিয় শিক্ষা বিষয়ক অনলাইন। এখানে শিক্ষা, সাহিত্য, রাষ্ট্রবিজ্ঞান, ইতিহাস, অর্থশাস্ত্র, দর্শন এবং জীবনী বিষয়ে উচ্চ শিক্ষার সকল ক্ষেত্রের জ্ঞানগর্ভ গবেষণাধর্মী লেখা প্রকাশ করা হয়। ফুলকিবাজ বাংলাভাষী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীসহ জনগণের দৈনন্দিন জীবনে ব্যবহৃত বহুবিধ বিষয়ের অজস্র লেখা প্রকাশ করে থাকে।

আপনি যখন লেখাপড়া নিয়ে বিভ্রান্ত হন তখন ফুলকিবাজের লেখার উৎসের দিকে ফিরে যেতে পারেন। আমরা আপনাকে বই বুঝতে, গবেষণাপত্র লিখতে এবং পরীক্ষার জন্য অধ্যয়ন করতে সহায়তা করি। আমরা পরিষ্কার এবং সংক্ষিপ্ত, তবে গুরুত্বপূর্ণ তথ্যটি কখনই বাদ দেই না।

রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক ঘটনাপ্রবাহের বিশ্লেষণ করে ফুলকিবাজ প্রগতিশীল সমাজতন্ত্র অভিমুখী গণতান্ত্রিক সমাজ নির্মাণে অঙ্গীকারবদ্ধ। গণমানুষের সংস্কৃতি গঠন এবং গণসংগ্রামের ইতিহাসের ধারাবাহিকতা তুলে ধরা ফুলকিবাজের উদ্দেশ্য। শিক্ষার্থীদের জ্ঞানের ক্ষুধা মেটাতে ফুলকিবাজ প্রতিদিন একটি করে হলেও লেখা ছাপতে ইচ্ছুক। পরীক্ষাকে কেন্দ্র করে এর প্রতিটি লেখা প্রকাশ হলেও কেবল পরীক্ষায় সাফল্য অর্জনকে ফুলকিবাজ প্রধান করে দেখে না, শিক্ষার্থীদের জ্ঞান ও প্রযুক্তিগত বিকাশ ঘটাতে ফুলকিবাজের চেষ্টার বিরাম নেই।

আমরা আপনাকে শিখতে সহায়তা করার জন্য এখানে এসেছি, আপনাকে প্রতারণা করতে সহায়তা করার জন্য নয়। আমাদের সাহিত্য ও অন্যান্য বিষয়ের গাইডগুলি বিশ্লেষণ করা বইগুলির সাথে মিলিয়ে পড়তে হবে বোঝানো হয়েছে। সেগুলি পরীক্ষা বা কাগজপত্রগুলিতে নকল বা অনুলিপি করার উদ্দেশ্যে নয়।

কুম্ভিলক বা চৌর্যবৃত্তি হচ্ছে অন্য কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠানের সৃজিত শব্দ বা ধারণাগুলি যদি প্রাপ্ত উৎসের স্বীকার না করে অনুলিপি করা। আমাদের সাইট বা বই থেকে আসা শব্দ এবং ধারণাগুলোর উৎস স্বীকৃতিসহ উদ্ধৃত করে বা আমাদের ধারণাগুলিতে আপনার নিজস্ব পদ্ধতিতে ঘুরিয়ে আপনি ফুলকিবাজ থেকে চুরি করা এড়াতে পারেন।

আমাদের আরো একটি বিষয়শ্রেণি হচ্ছে কয়েকটি পুস্তক বিক্রি ও সে সম্বন্ধে আলোচনা। তবে ফুলকিবাজ নিজেরা কোনো বই বিক্রির ব্যবসা বা সেখান থেকে কোনো মুনাফা করে না। আমরা প্রকাশকের কাছে ক্রেতাদের চাহিদা জানিয়ে দেই, এবং প্রকাশকগণ তা সরবরাহ করেন। এটা আমাদের স্বপ্রণোদিত স্বেচ্ছাসেবা, যাতে পাঠকগণ চাইলে আমাদের মাধ্যমে বইগুলো সহজে পেতে পারেন।

You cannot copy content of this page