আধুনিক রাষ্ট্রচিন্তা

আধুনিক রাষ্ট্রচিন্তা বা বা আধুনিক রাজনৈতিক চিন্তাধারা (ইংরেজি: Modern Political Thought) বলতে ইউরোপীয় ধারার রাষ্ট্রচিন্তকদের চিন্তাধারাকে বোঝানো হয়। বস্তুত পাশ্চাত্যের ইউরোপীয় দেশসমূহের চিন্তাবিদদের যে রাজনৈতিক চিন্তাধারা প্রবহমান তাই আধুনিক রাষ্ট্রচিন্তা নামে খ্যাত। আধুনিক রাষ্ট্রচিন্তার সাথে সাম্প্রতিক বা সমকালীন রাষ্ট্রচিন্তাকে কতিপয় ক্ষেত্রে আলাদা করে দেখা হয়।

মধ্যযুগীয় সামন্তবাদ ও গির্জা কর্তৃক শাসিত খ্রিষ্টীয় সাম্রাজ্যের অধীনে মানুষ ধর্মীয় কুসংস্কারাচ্ছন্ন হয়ে পড়ে। ধর্মীয় বিশ্বাসের নামে প্রাচীন গ্রীসের যুক্তিবোধ উপেক্ষিত হতে থাকে। শাসনের নামে চলতে থাকে গির্জার স্বেচ্ছাচার। রাজনীতি, শিল্প,সাহিত্য, সংস্কৃতি সবই অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে। এ শ্বাসরুদ্ধকর অবস্থা থেকে মানুষ মুক্তির প্রতীক্ষা করতে থাকে। চর্তুদশ শতাব্দী থেকেই ধর্মীয় কুশাসনের বিরুদ্ধে জনমনে ক্ষোভ দানা বাধতে শুরু করে। বিভিন্ন দৃষ্টিকোণ থেকে গির্জার ক্ষমতা সীমিত করার দাবী আসতে থাকে। তাছাড়া এ সময় মধ্যযুগীয় সামন্তবাদী অর্থনীতির বিপরীতে নতুন পুঁজিবাদী অর্থনীতির পদধ্বনি শুরু হয়। শিল্প ও সাহিত্যের ক্ষেত্রে মুক্ত ও উদার দৃষ্টিভংগির উদ্ভব ঘটে। এ প্রবণতাকেই ইউরোপীয় রেনেসাঁ বলা হয়।

এমতাবস্থায় রাজনৈতিক বিষয়সমূহের ক্ষেত্রে মুক্ত, উদার ও ধর্মনিরপেক্ষ তথা পার্থিব (ইংরেজি: Secular) দৃষ্টিভংগির প্রসার লাভ করতে থাকে। উপরোক্ত প্রেক্ষাপটে আধুনিক যুগের সূচনা রচিত হয়। নিকোলো ম্যাকিয়াভেলীর রাষ্ট্রচিন্তার মাধ্যমে আধুনিক রাজনৈতিক দৃষ্টিভংগির সূত্রপাত ঘটে।

বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অনার্স চতুর্থ বর্ষের কোর্স নং ২৪১৯১৭-এর আধুনিক রাষ্ট্রচিন্তা এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের আধুনিকতাবাদী রাষ্ট্রচিন্তা ও পাশ্চাত্যের সমাজচিন্তা বিষয়ক সিলেবাস অনুসারে এই পাতাটি সাজানো হয়েছে। তবে সাধারণ পাঠকদের কথা চিন্তা করেও এখানে আলোচনা করা হয়েছে। আপনারা প্রতিটি লেখার লিংকে ক্লিক করে বিস্তারিত পড়তে পারবেন।

ক. আধুনিক রাষ্ট্রচিন্তার আর্থ-সামাজিক প্রেক্ষাপট

  • আধুনিক রাষ্ট্রচিন্তা কাকে বলে?
  • আধুনিক রাষ্ট্রচিন্তার উদ্ভবের প্রেক্ষাপট
  • আধুনিক রাষ্ট্রচিন্তা উদ্ভবে রেনেসাঁর প্রভাব

খ. আধুনিক জাতিরাষ্ট্রের উদ্ভব

নিকোলা মেকিয়াভেলী

টমাস হবস

শিল্পগত পুঁজিবাদ এবং আধুনিক বুর্জোয়ার উদ্ভব,

জন লক

চার্লস লুই দ্য মন্টেস্কু

জাঁ জ্যাক রুশো

গ. ১৭৮৯: ফারসি বিপ্লবোত্তর রাষ্ট্রচিন্তা

ঘ. সমাজতান্ত্রিক চিন্তাধারা

  • কল্পলৌকিক সমাজতন্ত্র,
  • সাঁ সিমো,
  • রবার্ট ওয়েন,
  • ফেবিয়ান সমাজতন্ত্র ও
  • হেগেলীয় ভাববাদ।

ঙ. মার্কসবাদ

You cannot copy content of this page