সাম্প্রতিক রাষ্ট্রচিন্তা

সাম্প্রতিক রাষ্ট্রচিন্তা বা সমকালীন রাষ্ট্রচিন্তা হচ্ছে উনিশ ও বিশ শতকের গোটা দুনিয়ায় প্রচারিত ও অনুশীলনকৃত রাষ্ট্রচিন্তার বহুবিধ উপাদানসমূহ। এই সাম্প্রতিক রাষ্ট্রচিন্তা বিষয়টি বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পঠিত বিষয়।

বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মাস্টার্সের কোর্স নং ৩১১৯০১-এর সাম্প্রতিক রাষ্ট্রচিন্তা (ইংরেজি: Recent Political Thought) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক কালের রাষ্ট্রচিন্তা ও সমাজচিন্তা বিষয়ক সিলেবাস অনুসারে এই পাতাটি সাজানো হয়েছে। তবে সাধারণ পাঠকদের কথা চিন্তা করেও এখানে আলোচনা করা হয়েছে। আপনারা প্রতিটি লেখার লিংকে ক্লিক করে বিস্তারিত পড়তে পারবেন।

সাম্প্রতিক বা সমকালীন রাষ্ট্রচিন্তার অন্তর্ভুক্ত বিষয়সমূহ হচ্ছে সাম্প্রতিককালের ভাববাদী দার্শনিক কান্ট এবং হেগেলের রাষ্ট্রচিন্তা। এছাড়াও বৈজ্ঞানিক সমাজতন্ত্রের অনুশীলন হতে উদ্ভূত কার্ল মার্কস, ফ্রিডরিখ এঙ্গেলস, ভি আই লেনিন, জোসেফ স্তালিন এবং মাও সেতুংয়ের রাষ্ট্রচিন্তাসমূহ সাম্প্রতিক রাষ্ট্রচিন্তার অন্তর্ভুক্ত। সংশোধনবাদী নেতা বের্নস্তাইনের সংশোধনবাদী চিন্তা, জ্যাঁ পল সার্ত্রের অস্তিত্ববাদ, বার্ট্রান্ড রাসেল, কার্ল কাউটস্কি এবং সিমোন দ্য বুভুয়ার চিন্তা সাম্প্রতিক রাষ্ট্রচিন্তাকে প্রভাবিত করেছে। গণতন্ত্র, সমাজতন্ত্র এবং উত্তর আধুনিকতাবাদের সাম্প্রতিক প্রবণতা এই বিষয়টির ধারনা গঠনে প্রভাব ফেলেছে।

অন্তর্ভুক্ত বিষয়সমূহ

ভাববাদ

ইমানুয়েল কান্ট

ফ্রিডরিখ হেগেল

সাম্প্রতিক রাষ্ট্রচিন্তা ও বৈজ্ঞানিক সমাজতন্ত্র

  • কল্পলৌকিক সমাজতন্ত্র
  • বৈজ্ঞানিক সমাজতন্ত্র বা সমাজতন্ত্র
  • ইতিহাসের বস্তুবাদী ধারণা বা ঐতিহাসিক বস্তুবাদ

কার্ল মার্কস, ফ্রিডরিখ এঙ্গেলস, ভি আই লেনিন, জোসেফ স্তালিন এবং মাও সেতুং

সংশোধনবাদ

সাম্প্রতিক রাষ্ট্রচিন্তা ও অস্তিত্ববাদ

জ্যাঁ পল সার্ত্রে

বার্ট্রান্ড রাসেল, কার্ল কাউটস্কি এবং সিমোন দ্য বুভুয়া

গণতন্ত্র, সমাজতন্ত্র এবং উত্তর আধুনিকতাবাদ

error: Content is protected !!