নেত্রকোনা সরকারি কলেজে উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম অনুষ্ঠিত

নেত্রকোনা সরকারি কলেজ হচ্ছে নেত্রকোনা জেলার সর্ববৃহৎ কলেজ। উক্ত কলেজে গত ৩ সেপ্টেম্বর ২০১৯ নেত্রকোনা সরকারি কলেজের বাংলা বিভাগে দুপুর ১২:৩০ মিনিটে “উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম”-এর উপর সংক্ষিপ্ত কর্মশালা অনুষ্ঠিত হয়। এই কর্মশালায় বিভিন্ন বিভাগের ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন। উইকিপিডিয়ার বিভিন্ন প্রকল্পের সাথে কীভাবে শিক্ষক ও শিক্ষার্থীরা যুক্ত হতে পারে সেটিই ছিলো এই কর্মশালার মূল বিষয়।

উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম অনুষ্ঠান উপলক্ষ্যে কলেজের শিক্ষকদের পক্ষ থেকে বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সরোজ মোস্তফা শুভেচ্ছা বক্তব্য দেন। বাংলা ও ইংরেজি উইকিপিডিয়ার দু’জন প্রশাসক আশিক শাওন ও টিটো দত্ত শুভেচ্ছা বার্তা পাঠান। এছাড়া বাংলা উইকিপিডিয়ান রাজীব দত্ত কলকাতা থেকে একটি ভিডিও বার্তা পাঠান।

নেত্রকোনা সরকারি কলেজে উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম

এই কর্মশালায় দুটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেখানো হয়। একটি উপস্থাপন করেন লেখক অনুপ সাদি। যেখানে তিনি দেখান উইকিপিডিয়া কি, বাংলাদেশে উইকিপিডিয়ার বিভিন্ন প্রকল্প, উইকিপিডিয়ায় কিভাবে একাউন্ট খোলা এবং তথ্য যুক্ত করা যায়, কীভাবে কমন্সে ছবি আপলোড ইত্যাদি। অন্য প্রেজেন্টেশন দেখান দোলন প্রভা। যেটার বিষয় ছিলো উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম কি, এর সাথে কিভাবে যুক্ত হওয়া যায়, এর লক্ষ্য ও উদ্দেশ্য ইত্যাদি।

উল্লেখ্য, বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে প্রাতিষ্ঠানিক পড়াশুনার সাথে উইকিপিডিয়াকে যুক্ত করে অধ্যয়ন কার্যক্রম পরিচালিত হচ্ছে এবং এটি বেশ জনপ্রিয়তা লাভ করেছে। উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রমের মূল উদ্দেশ্য হলও বিশ্বজুড়ে মানুষের ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টাগুলোকে যুক্ত করা এবং অনলাইনে শিক্ষা বিষয়ক তথ্য তৈরি করা।

উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম শিক্ষক এবং শিক্ষার্থীদের একত্রিত প্রচেষ্ঠা ছাড়া চালালো সম্ভব না। এই কার্যক্রমটি ধারাবাহিক করা গেলে শিক্ষার্থীরা পড়াশুনা, লেখালেখি, গবেষণা, সমালোচনামূলক চিন্তাভাবনা, অনুবাদ ইত্যাদি বিষয়ে দক্ষতা উন্নত করতে সক্ষম হবে। উইকিপিডিয়াকে শিক্ষার একটি অংশ হিসেবে দেখান ছিল এই কর্মশালার উদ্দেশ্য। এখান থেকে বিভিন্ন বিষয়ে তথ্য সংগ্রহ করে পুর্ণাঙ্গ জ্ঞান অর্জন করা যেতে পারে।

আরো পড়ুন:  বাংলা উইকিপিডিয়ার দশম বর্ষপূর্তিতে পুরস্কৃত হলেন ১৩ উকিপিডিয়ান

উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রমের মূল লক্ষ্য ও উদ্দেশ্য হলও তথ্যবহুল প্লাটফর্ম তৈরি করা। যেখানে প্রতিটি একক মানুষ নির্দ্বিধায় সমস্ত জ্ঞানকে ভাগ করে নিতে পারে অন্যের সাথে। উল্লেখ্য বাংলা উইকিপিডিয়া হলো ‘উইকিমিডিয়া ফাউন্ডেশন’ দ্বারা পরিচালিত উন্মুক্ত অনলাইন বিশ্বকোষের বাংলা সংস্করণ। এই উইকিপিডিয়ায় অনেকের ছোট ছোট অবদান মিলে তৈরি হয় একটি সুন্দর তথ্যবহুল নিবন্ধ।

ইউটিউবে দেখুন বাংলা উইকিপিডিয়ার বিভিন্ন প্রকল্পে অবদান রাখা সম্পর্কে

আলোচনা করছেন অনুপ সাদি

Leave a Comment

error: Content is protected !!