নেত্রকোনায় অনুষ্ঠিত উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রমের প্রতিবেদন

আমি বাংলা উইকিপিডিয়ার একজন সক্রিয় সম্পাদক হিসেবে ২০১৬ সালের ২৩ জুলাই থেকে সম্পদনা শুরু করি। কৌতুহলবশত একাউন্ট তৈরি করি ও সম্পাদনা করি। বিভিন্ন ধরণের সাহিত্যিকদের নামের নিবন্ধগুলো আমি সম্পাদনা করতাম। নতুন কোন তথ্য যুক্ত করার পরে সেটা দেখে আমার ভালো লাগতো। প্রথম সাত দিনেই আমার কাছে উইকিতে নিবন্ধ সম্প্রসারণের কাজটি ভালো লাগে। এক্ষেত্রে নানা প্রকার ভুল হতো। অন্য উইকিপিডিয়ানরা বিভিন্নভাবে ভুলগুলো সংশোধন করে দিয়েছিলেন; এখনো দিয়ে থাকেন; এবং এভাবেই আমি ধীরে ধীরে সঠিকের দিকে এগিয়ে যেতে থাকি।

বাংলা উইকিপিডিয়ায় পরিবেশ, প্রকৃতি, প্রত্নতাত্ত্বিক স্থান, নারীদের জীবনী ইত্যাদি বিষয়ের উপর লেখা ও সম্প্রসারণ করা ক্ষেত্রে আমার আগ্রহ বেশি। বর্তমান বাংলা উইকিপিডিয়ায় আমি ৪০০টির বেশি নিবন্ধ তৈরি করেছি।  এর মধ্যে বাংলাদেশের স্বাদুপানির মাছের মোট ২৫৩টি প্রজাতির নামে নিবন্ধ তৈরি ও সম্প্রসারণ করেছি। নিরলস শ্রম দিয়ে যাওয়া স্বেচ্ছাসেবকদের মধ্যে থেকে এই কাজ আমাকে আনন্দ দেয়। বাংলা উইকিপিডিয়া আমাকে সৃজনশীল চিন্তা করতে সহযোগিতা করেছে। বলা যেতে পারে আমার জন্য এটি একটি স্বাধীন কাজের জায়গা, এখানে নিজের পছন্দগুলোকে অন্যের সাথে ভাগ করে নেওয়া যায়।

গত ২০ জুন, ২০১৯ সালে আমি ভারতের বেঙ্গালুরুতে ‘উইকিমিডিয়া শিক্ষা সার্ক সম্মেলন ২০১৯’ অংশ গ্রহণ করি। এটি ছিলো আমার জন্য নতুন কাজ করার অনুপ্রেরণা। এই সম্মেলনে উপস্থিত থেকেই আমি প্রথম জানতে পারি ‘উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম’ সম্পর্কে। আমার কাছে বিষয়টা নতুন ছিলো। এই সম্মেলন থেকে আমি যতটুকু অবগত হয়েছি তাহলো- ‘শিক্ষক এবং শিক্ষার্থীরা উইকিপিডিয়া এবং উইকিমিডিয়ার বিভিন্ন প্রকল্পগুলিতে প্রাতিষ্ঠানিক বিষয়গুলোকে কেন্দ্র করে অবদান রাখতে পারেন’। তাই এই প্রকল্প নিয়ে কাজ করতে আমি অগ্রহী হই। যদিও জানার ঘাটতি ছিলো অনেক, তবে ধীরে ধীরে কাজের মাধ্যমে জানতে পারবো সেটাই আশা করেছিলাম।

আরো পড়ুন:  নেত্রকোনায় উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রমের আয়োজনে আড্ডা ও মতবিনিময়

গত ৩ সেপ্টেম্বর ২০১৯ নেত্রকোনা জেলার প্রাণকেন্দ্রে অবস্থিত, নেত্রকোনা সরকারি কলেজের বাংলা বিভাগে দুপুর ১২:৩০ মিনিটে “উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম”-এর উপর সংক্ষিপ্ত কর্মশালা অনুষ্ঠিত হয়। কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থীরা যুক্ত ছিলেন। অনুপ সাদি ও আমি একটি প্রেজেন্টেশন দেখিয়েছিলাম। এই কর্মশালার পরে বেশ কয়েকজন আগ্রহী শিক্ষার্থীর সাথে যোগাযোগ করি।  পরবর্তিতে দুটি আড্ডা আয়োজন করি। উপস্থিত শিক্ষার্থীদের জানার আগ্রহ থেকে আমরা বেশ কিছু কাজের পরিকল্পনাও করি।

নতুন কিছু করতে গেলে সফল হওয়ার সম্ভবনা খুবই কম। তেমনটাই এক্ষেত্রেও হয়েছে। আড্ডার জন্য একত্রিত হওয়া পর্যন্ত ঠিক আছে, কিন্তু বাংলা উইকিপিডিয়ায় সম্পাদনা করা, নিবন্ধের ভুল সংশোধন বা সম্প্রসারণ করার জন্য আগ্রহী ব্যক্তি পাওয়া কঠিন। এছাড়া আছে ইন্টারনেট সংযোগ ক্রুটি, ব্রাউজার সম্পর্কে জানার কমতি, স্মার্টফোনে উইকিপিডিয়ার ব্যবহার কীভাবে করতে ইত্যাদি নিয়ে একপ্রকার জটিলতা। পরবর্তীতে কোভিড-১৯ সংক্রমণের কারনে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হওয়ায় মোটামুটি সকলের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। দেশের স্বাভাবিক অবস্থা ফিরে না এলে এই ধরণের কার্যক্রম চালানো কঠিন।

‘উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম’-এর লক্ষ্য এমন একটি প্লাটফর্ম তৈরি করা যেখানে মানুষ নির্দ্বিধায় সমস্ত জ্ঞানকে অন্যের সাথে সহজেই বিনিময় করতে পারবে। তাই আমি এই প্রকল্পটি নিয়ে আশাবাদী ছিলাম। ভেবেছিলাম শিক্ষার সাথে যুক্ত থাকায় কাজে সুবিধা হবে। তবে আমার মনে হয়, আমি ভুল ভেবেছি। পাঠ্য বই পড়ে পরীক্ষা দেওয়া আর সেটার সাথে সম্পৃক্ত থেকে সৃজনশীল কিছু করা দুটো আলাদা। ‘উইকিমিডিয়া শিক্ষা সার্ক সম্মেলন ২০১৯’-এর পূর্বে এই প্রকল্প সম্পর্কে আমার ধারণা ও জানা ছিলো না। বাংলাদেশে এই প্রকল্পের কাজটি নতুন, এজন্য আমি কাজটি করতে গিয়ে সফল হইবি। অন্য উইকিপিডিয়ানদের কাছে থেকেও কোনো সহযোগিতা পাই নি। যতটুকু কাজ চেষ্টা করেছিলাম তা নিজের জানা ও অভিজ্ঞতা।

‘শিক্ষা কার্যক্রম’ বাংলাদেশের প্রেক্ষাপটে নতুন হওয়ায় বিষয়টাতে আমাদের আরো অধ্যায়ন প্রয়োজন। তবে আমি এখনো আশাবাদী; আমাদের একত্রিত আলোচনা, পরিকল্পনা, সমন্বয়, যোগাযোগ, সহযোগিতার মধ্যমে এগিয়ে যেতে পারব।

আরো পড়ুন:  নেত্রকোনা সরকারি মহিলা কলেজ ইংরেজিতে বিএ সম্মান চালু করেছে

আলোকচিত্রের ইতিহাস: ছবিটি নেওয়া হয়েছে উইকিমিডিয়া কমন্স থেকে। আলোক চিত্রী: Anup Sadi

Leave a Comment

error: Content is protected !!