নেত্রকোনা সরকারি মহিলা কলেজ ইংরেজিতে বিএ সম্মান চালু করেছে

নেত্রকোনা সরকারি মহিলা কলেজ ইংরেজি বিভাগে বিএ সম্মান চালু করেছে। বাংলাদেশের বৃহত্তর ময়মনসিংহের জেলা শহর নেত্রকোনার প্রাণকেন্দ্র মোক্তারপাড়ায় এটির অবস্থান। গত ১ ডিসেম্বর ২০১৮ তারিখে এই কলেজের ইংরেজি বিভাগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বি. এ. (সম্মান) চালু করা হয়েছে। এই উপলক্ষে সেদিন কলেজের ৩০৪ নং কক্ষে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কেক কেটে ইংরেজি বিভাগের উদ্বোধন করা হয় এবং ছাত্রীদের উপস্থিতিতে ক্লাস ও অন্যান্য বিষয়ে বিস্তারিত এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত উল্লেখ করা যেতে পারে যে, নেত্রকোনা সরকারি মহিলা কলেজ হচ্ছে নেত্রকোনা জেলা শহরে অবস্থিত একটি সরকারি কলেজ। শহরের প্রাণকেন্দ্র মোক্তারপাড়ায় অবস্থিত বিশাল খেলার মাঠের পূর্ব দিকে এই কলেজটির অবস্থান। এই কলেজটি ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। বৃহত্তর ময়মনসিংহ-এর নারীশিক্ষা বাস্তবায়নে এই কলেজ অতিতে চার দশক ধরে অতি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

নেত্রকোনা সরকারি মহিলা কলেজ ইংরেজি বিভাগের যাত্রা শুরু উপলক্ষে বিভাগের কক্ষগুলোকে দৃষ্টিনন্দন করে সাজানো হয়। ছাত্রীদেরকে ফুল দিয়ে বরণ করা হয় এবং সিলেবাস, ফাইল ও কলম বিতরণ করা হয়। ছাত্রীদের মধ্য থেকে কলেজে ভর্তি হবার অনুভূতি ব্যক্ত করেন স্মৃতি বেগম। অনুষ্ঠানে ছাত্রী ও অভিভাবকগণ আলোচনায় অংশ নেন এবং শিক্ষার্থী ও অভিভাবকগণ কলেজ ঘুরে দেখেন। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মো. আবদুল বাতেন, উপাধ্যক্ষ সহযোগী অধ্যাপক কাজী ফারুক আহমেদ, সমাজকর্ম বিভাগের আবু ফারুক মোহাম্মদ হান্নান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান রতন চন্দ্র শীলসহ অন্যান্য বিভাগের বিভাগীয় শিক্ষকগণ। আলোচনায় অধ্যক্ষ জানান কলেজের শিক্ষার পরিবেশ উন্নয়নে তিনি সহযোগিতা অব্যাহত রাখবেন। উপাধ্যক্ষ তাঁর বক্তৃতায় সকলের সহযোগিতা কামনা করেন।

বক্তব্যে সমাজকর্ম বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক আবু ফারুক আবদুল হান্নান ছাত্রীদের সৃজনশীল শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণের জন্য অনুপ্রেরণা দেন। বাংলা বিভাগের বিভাগীয় প্রধান এস এম শাখাওয়াত হোসেন বাংলাদেশে বাংলার পাশাপাশি ইংরেজি ভাষায় শিক্ষার উপর গুরুত্ব তুলে ধরেন।

আরো পড়ুন:  নেত্রকোনায় অনুষ্ঠিত উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রমের ব্যর্থতার প্রতিবেদন

দেশের ভাটি অঞ্চলের কলেজ হিসেবে নেত্রকোনা মহিলা কলেজ নারী শিক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আলোচকগণ আশা করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান অনুপ সাদি এবং পুরো অনুষ্ঠানে উপস্থাপনা করেন ইংরেজি বিভাগের প্রভাষক শোভন চন্দ্র সরকার। ইংরেজি বিভাগের প্রভাষক কবীর হোসেন অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধান করেন।

Leave a Comment

error: Content is protected !!