নেত্রকোনা সরকারি মহিলা কলেজ নারী শিক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে

নেত্রকোনা সরকারি মহিলা কলেজ বৃহত্তর ময়মনসিংহের নেত্রকোনা জেলার নারী শিক্ষার একটি বিশাল প্রতিষ্ঠান। কলেজটি ময়মনসিংহ বিভাগের নেত্রকোনা জেলা শহরের প্রাণকেন্দ্র মোক্তারপাড়ায় অবস্থিত। ১৯৬৯ সালে নেত্রকোনা এলাকায় নারীদের শিক্ষা বিস্তারের লক্ষ্যে তৎকালীন কতিপয় বিদ্যোৎসাহী ব্যক্তি এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ নেত্রকোণা শহরে একটি মহিলা কলেজ প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেন।

প্রতিষ্ঠার দীর্ঘদিন পরে কলেজটি ১৯৯১ সালে জাতীয়করণ করা হয়। প্রতিষ্ঠানটিতে বর্তমানে স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণি পর্যন্ত পাঠদান কার্যক্রম অব্যাহত রয়েছে। কলেজে বর্তমানে বাংলা, সমাজকর্ম, রাষ্ট্রবিজ্ঞান ও ইংরেজি বিষয়ে অনার্স বা সম্মান কোর্স চালু আছে। উচ্চ মাধ্যমিকে মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য শাখায় এবং স্নাতক (পাস) কোর্সে বিএ, বিএসএস শাখায় শিক্ষা কার্যক্রম চালু আছে। কলেজ প্রতিষ্ঠার ৪৬ বছর পর ২০১৫ সালে প্রথম রাষ্ট্রবিজ্ঞান ও সমাজকর্ম বিষয়ে স্নাতক সম্মান কোর্স চালু করা হয়।

এই কলেজে ইংরেজি বিষয়ে বিএ সম্মান কোর্স চালু করা হয় ১ ডিসেম্বর, ২০১৮ সালে। ইংরেজি বিভাগ প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন অধ্যাপক ও লেখক অনুপ সাদি

নেত্রকোনা সরকারি মহিলা কলেজের লোগোতে একটি বই, কালির দোয়াত এবং মোমবাতি রয়েছে যার দ্বারা শিক্ষার আলোকে ছড়িয়ে দেবার নীতি প্রতিফলিত হয়েছে। কলেজের সার্বিক বিষয়ে ১৩ অক্টোবর ২০১৮ তারিখে আমরা কথা বলেছিলাম কলেজের তৎকালীন উপাধ্যক্ষ কাজী ফারুক আহাম্মদের সঙ্গে। তিনি বলেন নেত্রকোনা সরকারি মহিলা কলেজটি নারীর উচ্চশিক্ষার একমাত্র সরকারি প্রতিষ্ঠান হওয়ায় এই কলেজটিতে সকল বিষয়ে স্নাতক সম্মান ও স্নাতকোত্তর কোর্স চালু করা, প্রয়োজনীয় পদ সৃষ্টি, ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন ও সংস্কার অত্যন্ত জরুরি। ভূমি স্বল্পতার কারণে অবকাঠামোগত উন্নয়ন বাঁধাগ্রস্ত হচ্ছে। কলেজ সংলগ্ন সরকারি পতিত জমি অধিগ্রহণ করে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণসহ ব্যাপক উন্নয়ন ও সম্প্রসারণ সম্ভব। এই বিষয়ে আমাদের আন্তরিক প্রচেষ্টা অব্যাহত আছে এবং সংশ্লিষ্ট সকলের সহযোগিতা একান্ত কাম্য।

আরো পড়ুন:  জন কিটসের কবিতার বৈশিষ্ট্য হচ্ছে সৌন্দর্যচেতনা, অতীতচারিতা ও প্রকৃতিপ্রীতি

নেত্রকোনা সরকারি মহিলা কলেজে রোভার স্কাউট এবং রেডক্রিসেন্ট সোসাইটির কার্যক্রম চালু আছে। এই দুটি কার্যক্রমে কলেজের শতাধিক মেয়ে অংশগ্রহণ করে থাকে। মেয়েদের ক্রিকেট ও ফুটবল খেলায় এই কলেজের ছাত্রীদের যথেষ্ট সুনাম রয়েছে। ছাত্রীরা গত ২০১৭ সালে আঞ্চলিক পর্যায়ের ফুটবল টুর্নামেন্ট-এ রানার আপ হবার কৃতিত্ব অর্জন করে।

কলেজের প্রাকৃতিক পরিবেশ সুন্দর। কলেজটিতে বিভিন্ন ধরনের বৈচিত্র্যপূর্ণ উদ্ভিদরাজি রয়েছে। ফুলের সুদৃশ্য বাগান আছে। বেশ কিছু ফল গাছ রয়েছে। জায়গা স্বল্প হওয়ায় গাছের সংখ্যা অনেক কম।

প্রতিষ্ঠাকালীন সময়ে কলেজটির নাম ছিলো তৎকালীন ‘এন. আকন্দ মহিলা কলেজ, নেত্রকোণা’ যা মূলত প্রধান আর্থিক সহায়তাকারী নওয়াব আলী আকন্দের নামে প্রতিষ্ঠিত হয়েছিল। তৎকালীন মহকুমা প্রশাসক জনাব সৈয়দ জাভেদ ইকবাল বোখারী (সি.এস.পি), তৎকালীন পৌরসভার চেয়ারম্যান নূরুল ইসলাম খান এবং নেত্রকোনা কলেজের তৎকালীন অধ্যক্ষ জনাব তছদ্দক আহমেদ প্রমুখের প্রত্যক্ষ সহযোগীতায় কলেজটি প্রতিষ্ঠিত হয়।

Leave a Comment

error: Content is protected !!