অনুপ সাদির বাংলা উইকিপিডিয়া সম্পাদনা, অভিজ্ঞতা ও অন্যান্য কার্যক্রম

অনুপ সাদির বাংলা উইকিপিডিয়া সম্পাদনা, অভিজ্ঞতা ও অন্যান্য কার্যক্রম (ইংরেজি: Works of Anup Sadi in Bangla Wiki) হচ্ছে তিনি বাংলা উইকিপিডিয়ায় যেসব কাজ করেছেন সেগুলোর সম্মিলিত রূপ। বাংলা উইকিপিডিয়ায় তার অভিজ্ঞতা, কার্যক্রম এবং সম্পাদনা উইকিপিডিয়াকে এগিয়ে দিয়েছে অনেকটা পথ।

বাংলা উইকিপিডিয়াসহ সবগুলো উইকিপিডিয়া পরিচালিত হয় স্বেচ্ছাসেবকদের শ্রমের মাধ্যমে। বাংলা উইকিপিডিয়ায় যেসব সম্পাদক অনবরত শ্রম দিচ্ছেন তাঁর মধ্যে তিনিও একজন। তিনি গত আট বছরে ১৫৯০টি নিবন্ধ তৈরি এবং প্রায় ৪০,০০০ সম্পাদনা সমাপ্ত করেছেন বিভিন্ন উইকিপিডিয়ায় যার সিংহভাগই বাংলায়। এছাড়াও তিনি প্রায় ১৩০০ আলোকচিত্র বা ফটো উইকিমিডিয়া কমন্সে সংযোজন করেছেন, এবং সেসব ফটো ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সের অধীন। অর্থাৎ তিনি এসব ফটোর কপিরাইট অধিকার ত্যাগ করেছেন, ফলে এসব ফটো জনগণ তার নাম সৌজন্যমূলক উল্লেখপূর্বক ব্যবহার, পরিবর্তন ও সম্পাদনা করতে পারবেন।

গত ৩০ মে ২০১৫ তারিখে বাংলা উইকিপিডিয়ার দশম বর্ষপূর্তি সম্মেলনে তাকে বাংলা উইকিপিডিয়ার পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়। গত এক যুগ শত শত ঘণ্টা সময় ব্যয় করে অজস্র স্বেচ্ছাসেবক বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করে চলেছেন। আর তিনি উইকিপিডিয়াকে সমৃদ্ধ করে চলেছেন ২৬ ফেব্রুয়ারি, ২০১২ থেকে। বাংলা উইকিপিডিয়ার এরকম শীর্ষ দশ জন উইকিপিডিয়ানকে দশম বর্ষপূর্তির অনুষ্ঠানে সম্মাননা দেয়া হয়। সেদিন আরো যারা সম্মাননা পান তাঁরা হলেন সুব্রত রায়, ইয়াহিয়া বারী, আফতাব-উজ-জামান, ইন্তেখাব আলম চৌধুরী, অংকন ঘোষ দস্তিদার, প্রত্যয় ঘোষ, মাসুম ইবনে মুসা, আসিফ মুক্তাদীর ও এ কে এম শাহাদত হোসেন।

দশম বর্ষপূর্তি সম্মেলনে এসে তার জীবনে প্রথম সাক্ষাত ঘটে মুনির হাসান, নুরুন্নবী চৌধুরী হাসিব, আলী হায়দার খান তন্ময়, নাসির খান সৈকত, নাহিদ সুলতান, মহীন রীয়াদ, সুব্রত রায়, ইন্তেখাব আলম চৌধুরী, অংকন ঘোষ দস্তিদার, প্রত্যয় ঘোষ, বিশ্বরূপ গাঙ্গুলি, রঙ্গন দত্ত এবং মাসুম ইবনে মুসার সাথে। এই সম্মেলনটি তাকে সুযোগ করে দিয়েছিলো এসব কর্মী মানুষের সাথে সাক্ষাতের।

আরো পড়ুন:  অনুপ সাদি সংখ্যার সম্পাদকীয়, অন্তরাশ্রম চতুর্থ সংখ্যা

দশম বর্ষপূর্তি সম্মেলনে আলোচনা, কার্যক্রম বিষয়ে প্রশিক্ষণ, আড্ডা দিয়ে চমৎকার দুই দিন তার কেটেছিলো উইকিপিডিয়ানদের সাথে। তিনি অনেক শ্রদ্ধা পোষণ করি উইকিপিডিয়ার এসব কর্মবীরের প্রতি, বিশেষ করে সুব্রত রায়কে, যিনি একাই প্রায় ৩০০০ নিবন্ধ যুক্ত করেছেন।

তিনি উল্লেখ করছেন, তার ইচ্ছা বাংলা উইকিপিডিয়ায় ৫০০০ নিবন্ধ তৈরি করবার। তিনি এ যাবত যেসব কাজ করেছেন সেগুলো তার কাছে খুবই গুরুত্বপূর্ণ। ২৬ ফেব্রুয়ারি, ২০১২ তারিখে উইকিতে সম্পাদনা শুরু করার পর প্রায় আট বছর ধৈর্যের সাথে লেগে থেকে তিনি সেসব কাজ সম্ভব করেছেন। তিনি তার ব্যক্তিগত জীবন, সংসার, কর্ম ও পরিবেশগত সমস্যার সাথে লড়াই করে এটি করেছেন বাংলা ভাষার এবং বাংলা ভাষী জনগণের প্রতি ভালোবাসা থেকে।

বাংলা উইকিপিডিয়ায় মাত্র বর্তমানে ১,০০,০০০ প্রবন্ধ রয়েছে। তিনি দেখেছেন, ফেসবুকে জ্ঞানীর ও বাংলা ভাষা দরদির অভাব নেই। তিনি ফেসবুক ব্যবহার করে বুঝেছেন যে, শ্রম করে বাংলাকে এগিয়ে নেবার লোক হাতে গোনা কয়েকজন। অথচ বাঙালিরা বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবি করছে!

অনুপ সাদির বাংলা উইকিপিডিয়া সম্পাদনা ও অন্যান্য কাজের এই দীর্ঘ সময়ে তার প্রতি উইকিপিডিয়ানদের স্বতঃস্ফূর্ত সহযোগিতা যেমন ছিলো মুগ্ধ করার মতো তেমনি কাজগুলো শেখার প্রক্রিয়া ছিলো খুবই জটিল। তার সম্পাদিত নিবন্ধগুলোতে তিনি যথাসাধ্য চেষ্টা করেছেন তথ্যসূত্র যুক্ত করতে। জনগণকে জ্ঞান ও তথ্য জানানোর অদম্য আকাঙ্ক্ষা থেকে তিনি এই কাজটি আনন্দ ও দায়িত্বের জায়গা থেকে করেছেন। বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ হবে এই আশাবাদ তার রয়েছে। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, সকলের বাংলা উইকিপিডিয়া ব্যবহার শুভ হবে।

ইউটিউবে দেখুন বাংলা উইকিপিডিয়ার বিভিন্ন প্রকল্পে অবদান রাখার প্রক্রিয়া সম্পর্কে

আলোচনা করছেন অনুপ সাদি

বিশেষ দ্রষ্টব্য: লেখাটি রোদ্দুরে ডট কমে ১৪ সেপ্টেম্বর ২০১৮ তারিখে প্রথম প্রকাশিত হয়। সেখান থেকে ফুলকিবাজ ডট কমে কিছুটা সম্পাদনা করে প্রকাশ করা হয়েছে।

Leave a Comment

error: Content is protected !!