বাংলা উইকিপিডিয়ার দশম বর্ষপূর্তিতে পুরস্কৃত হলেন ১৩ উকিপিডিয়ান

বাংলা উইকিপিডিয়ার দশম বর্ষপূর্তিতে গত ৩০ মে ২০১৫ তারিখে পুরস্কৃত হলেন ১৩ জন উকিপিডিয়ান। বাংলা ভাষায় ব্যবহৃত বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ করতে অবদান রাখায় শীর্ষ ১০ জনকে সম্মাননা ও তিনজনকে পুরস্কার প্রদান করা হয়েছে। গত ৩০ মে ২০১৫ বিভিন্ন অনুষ্ঠান ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে শেষ হয়েছে ইন্টারনেটে মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার দশম বর্ষপূর্তি সম্মেলন। উল্লেখ্য বাংলা উইকিপিডিয়া হচ্ছে বাংলা ভাষায় চালিত একটি অনলাইন মুক্ত বিশ্বকোষ।

বাংলা উইকিপিডিয়ায় শীর্ষ ১০ অবদানকারী হিসেবে সম্মাননা লাভ করেছেন সুব্রত রায়, ইয়াহিয়া বারী, আফতাব উজ জামান উল্লাহ, ইনতেখাব আলম চৌধুরী, অঙ্কন ঘোষ দস্তগীর, প্রত্তয় ঘোষ, মাসুম ইবনে মুসা, অনুপ সাদি, আসিফ মুক্তাদীর ও একেএম শাহাদত হোসেন।

উইকিপিডিয়ার ছবি প্রতিযোগিতায় বিজয়ী হয়ে সুমন মল্লিক ২০ হাজার টাকা, জুবায়ের বিন ইকবাল ১৫ হাজার টাকা ও মো. গালিবকে ১০ হাজার টাকা ও সনদ প্রদান করা হয়। সমাপনী অনুষ্ঠানে তাদের হাতে সম্মাননা তুলে দেন কথাসাহিত্যিক আনিসুল হক ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক মাহবুব উল হক মজুমদার। লেখক আনিসুল হক বলেন, বাংলা উইকিপিডিয়ায় আপনারা যে অবদান রাখছেন তা আসলে ইতিহাসে এক একটা দাগ রেখে যাওয়ার মতো। এভাবে একদিন বাংলা ভাষা সমৃদ্ধ হয়ে উঠবে। শনিবার সকালে ঢাকার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সোবহানবাগ ক্যাম্পাসে এ সম্মেলনের উদ্বোধন করেন তৎকালীন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় শাখা ‘উইকিমিডিয়া বাংলাদেশ’র উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, তরুণদের হাত ধরে বাংলায় মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ায় নতুন নতুন তথ্য যোগ হচ্ছে। এটি দারুণ একটি উপায় যাতে বিনামূল্যে তথ্য পাওয়ার পাশাপাশি নিজেও তথ্য যোগ করা যায়।

বাংলা উইকিপিডিয়ার প্রশাসক ও উইকিমিডিয়া বাংলাদেশের পরিচালক নুরুন্নবী চৌধুরী হাছিবের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুর রহমান ও উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান।

আরো পড়ুন:  উত্তরবাংলার লোকশিল্পী ও পরিবেশ আন্দোলনের কর্মী শাহেরা খাতুন মারা গেছেন

উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় শাখা উইকিমিডিয়া বাংলাদেশ এ সম্মেলনের আয়োজন করে। দিনব্যাপী সম্মেলনে স্বেচ্ছাসেবক ও অবদানকারীদের সমন্বয়ে উইকিপিডিয়াতে তথ্য সমৃদ্ধকরণ, নিবন্ধ সম্পাদনা, ছবি যোগ করাসহ বিভিন্ন কার্যক্রম সম্পর্কে সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ইউটিউবে দেখুন বাংলা উইকিপিডিয়ার বিভিন্ন প্রকল্পে অবদান রাখা সম্পর্কে

অনুপ সাদি গত ৩ সেপ্টেম্বর ২০১৯ বাংলাদেশের নেত্রকোনা সরকারি কলেজে বাংলা উইকিপিডিয়ার সম্পর্কে আলোচনা করেন

বিশেষ দ্রষ্টব্য: খবরটি প্রথমে প্রাণকাকলি ব্লগে, পরে রোদ্দুরে ডট কমে এবং সবশেষে ফুলকিবাজ ডট কমে আজ ১ নভেম্বর ২০২১ তারিখে প্রকাশিত হলো।

Leave a Comment

error: Content is protected !!