কার্ল কাউটস্কি ছিলেন চেক-অস্ট্রিয়ান দার্শনিক, সাংবাদিক এবং মার্কসবাদী তাত্ত্বিক

কার্ল কাউটস্কি বা কার্ল কাউতস্কি বা কার্ল কাউটসকী (ইংরেজি: Karl Kautsky; ১৬ অক্টোবর ১৮৫৪ – ১৭ অক্টোবর ১৯৩৮ খ্রি.) ছিলেন একজন চেক-অস্ট্রিয়ান দার্শনিক, সাংবাদিক এবং মার্কসবাদী তাত্ত্বিক। ১৮৯৫ সালে ফ্রিডরিখ এঙ্গেলসের মৃত্যুর পর ১৯১৪ সালে প্রথম বিশ্বযুদ্ধ শুরু হওয়া পর্যন্ত কাউতস্কি ছিলেন গোঁড়া মার্কসবাদের অন্যতম কর্তৃত্বপূর্ণ প্রচারক।

কার্ল কাউটস্কি বিশ্বশ্রমিক আন্দোলনের দ্বিতীয় আন্তর্জাতিক সংস্থার তাত্ত্বিক হিসাবে খ্যাত ছিলেন। তিনি সমাজতান্ত্রিক জার্নাল Neue Zeit বা নয়া সময় প্রতিষ্ঠা করেন। প্রথম সাম্রাজ্যবাদী যুদ্ধের পর, কাউতস্কি ছিলেন বলশেভিক বিপ্লবের একজন স্পষ্টবাদী সমালোচক, সোভিয়েত রাষ্ট্রের প্রকৃতি নিয়ে ভ্লাদিমির লেনিন, লিওন ত্রতস্কি এবং জোসেফ স্তালিনের সাথে বিতর্কে লিপ্ত ছিলেন।

কার্ল কাউটস্কি একটি শৈল্পিক এবং মধ্যবিত্ত চেক পরিবারে প্রাগে জন্মগ্রহণ করেন। তার বাবা জোহান কাউটস্কি ছিলেন একজন সুন্দর ডিজাইনার এবং মিন্না নে জাইচ ছিলেন একজন অভিনেত্রী এবং লেখক। কাউটস্কির বয়স যখন সাত বছর তখন পরিবারটি ভিয়েনায় চলে আসে। তিনি ১৮৭৪ সাল থেকে ভিয়েনা বিশ্ববিদ্যালয়ে ইতিহাস, দর্শন এবং অর্থনীতি অধ্যয়ন করেন এবং ১৮৭৫ সালে সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি অফ অস্ট্রিয়ার সদস্য হন।[১]

১৮৮০ সালে তিনি জুরিখে জার্মান সমাজতন্ত্রীদের একটি দলে যোগ দেন যাদেরকে কার্ল হাচবার্গ আর্থিকভাবে সমর্থন করেছিলেন এবং যারা সমাজতান্ত্রিক-বিরোধী আইনের সময় (১৮৭৮-১৮৯০) জার্মানিতে সমাজতান্ত্রিক উপাদান পাচার করেছিলেন।

১৮৮১ সালে কার্ল মার্কস এবং এঙ্গেলসের সঙ্গে কাউটস্কীর সাক্ষাত ঘটে। এর পূর্ব দশকেই শ্রমিক আন্দোলনের বিভিন্ন পত্রপত্রিকায় কাউটস্কির নিবন্ধসমূহ প্রকাশিত হতে থাকে।

মার্কস এবং এঙ্গেলস এর সঙ্গে সহযোগিতার যুগে ইতিহাস এবং রাজনৈতিক বিষয়ের উপর কাউটস্কির রচনাসমূহ মার্কসবাদী ভাবধারা প্রসারে বেশ গুরুত্বপূর্ণ গ্রহণ করে। কিন্তু মার্কস এবং এঙ্গেলস কাউটস্কির সকল তত্ত্বের সঙ্গে একমত হতে পারেন নি। তাঁরা অভিযোগ করেন যে, কাউটস্কির রচনায় মার্কসবাদের বিকৃতি প্রকাশ পেয়েছে। তাদের মতে সর্বহারা বিপ্লবের মূলতত্ত্ব যেখানে পুঁজিবাদী রাষ্ট্রের উচ্ছেদের ভিত্তিতে সর্বহারার রাষ্ট্রযন্ত্রের প্রতিষ্ঠা দাবি করে সেখানে কাউটস্কী মার্কসবাদের ব্যাখ্যায় এই গুরুত্বপূর্ণ প্রশ্নকে এড়িয়ে যাবার প্রবণতা দেখিয়েছেন।

আরো পড়ুন:  মানবেন্দ্রনাথ রায় ছিলেন ভারতের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা, বিপ্লবী ও তাত্ত্বিক

১৯১০ সালে মার্কসবাদের সঙ্গে কাউটস্কির বিচ্ছেদ চূড়ান্তরূপ ধারণ করে। তিনি জার্মানীর শ্রমিক আন্দোলনের প্রধান সংস্থা জার্মান সোস্যাল ডিমোক্রেটিক পার্টির মধ্যে একটি বিরোধী উপদল গঠন করে মার্কসবাদের প্রকাশ্যভাবেই সমালোচনা করতে শুরু করেন। এই মতভেদের কারণে লেনিন তাকে শ্রমিক আন্দোলনের বাস্তব কার্য্ক্রম এবং তত্ত্বগত ব্যাখ্যায় সুবিধাবাদী বলে মনে করতেন। কাউটসীকর দার্শনিক রচনাসমূহে বস্তুবাদ এবং ভাববাদে সমন্বয়মূলক দৃষ্টিভঙ্গির পরিচয় পাওয়া যায়।

তথ্যসূত্র:

১. অনুপ সাদি, ৫ জুন ২০১৯, “কার্ল কাউটস্কি ছিলেন জার্মান ঐতিহাসিক এবং অর্থনীতিবিদ”, রোদ্দুরে ডট কম, ঢাকা ইউআরএল:https://www.roddure.com/biography/karl-kautsky/
২. সরদার ফজলুল করিম; দর্শনকোষ; প্যাপিরাস, ঢাকা; জুলাই, ২০০৬; পৃষ্ঠা ২৫২।

Leave a Comment

error: Content is protected !!