সিপিএসইউ (বি)-তে দক্ষিণ বিচ্যুতি

সমাজতান্ত্রিক বিনির্মাণের প্রশ্নে বুখারিন গ্রুপের দক্ষিণ-বিচ্যুতির বিরুদ্ধে স্তালিনের সংগ্রাম
[The Right Deviation in the C.P.S.U.(B.)]

সূচি
১. এক লাইন, না দুই লাইন
২. শ্রেণীগত পরিবর্তন ও আমাদের মত-পার্থক্য 
৩. কমিউনিস্ট আন্তর্জাতিকের ব্যাপারে মতপার্থক্য 
৪. অভ্যন্তরীণ নীতির ব্যাপারে মতপার্থক্য

ক. শ্রেণী-সংগ্রাম 
খ. শ্রেণী-সংগ্রামের তীব্রতা প্রাপ্তি  
গ. কৃষক সম্প্রদায় 
ঘ. ‘নয়া অর্থনৈতিক নীতি’ ও বাজার সম্পর্ক 
ঙ. তথাকথিত “বশ্যতামূলক কর”
চ. শিল্পের বিকাশের হার ও সেতুবন্ধনের নতুন রূপ 
ছ. তাত্ত্বিক হিসেবে বুখারিন
জ. পঞ্চ-বার্ষিক পরিকল্পনা, না দ্বি-বার্ষিক পরিকল্পনা 
ঝ. শস্য আবাদযোগ্য এলাকার প্রশ্ন  
ঞ. শস্য-সংগ্রহ
ট. বৈদেশিক মুদ্রার মজুদ ও খাদ্য শস্য আমদানী 

৫. পার্টি নেতৃত্বের প্রশ্ন 

ক. বুখারিন গ্রুপের উপদলবাদ 
খ. আনুগত্য ও যৌথ নেতৃত্ব
গ. দক্ষিণ-বিচ্যুতির বিরুদ্ধে সংগ্রাম। 

৬. উপসংহার

সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট (বলশেভিক) পাটির কেন্দ্রীয় কমিটি ও কেন্দ্রীয় কন্ট্রোল কমিশনের প্লেনামে প্রদত্ত বক্ততা
এপ্রিল, ১৯২৯
(আক্ষরিক রিপোর্ট) 

কমরেডগণ, আমি ব্যক্তিগত বিষয়-ব্যাপার নিয়ে কিছু বলতে যাব না, যদিও বুখারিন গ্রুপের কিছু কিছু কমরেডদের বক্তব্যে তা বেশ পরিমাণে দৃষ্টি আকর্ষণ করেছে। আমি এ বিষয়ে কিছুই বলতে যাব না। কারণ সেগুলো হলো তুচ্ছ বিষয়, আর তুচ্ছ বিষয়াবলী নিয়ে কথা বলার কোনো মূল্য নেই। বুখারিন আমার সাথে তার ব্যক্তিগত পত্রালাপের কথা বলছেন। তিনি কিছু কিছু চিঠি পাঠ করেছেন এবং সেগুলো থেকে দেখা যাবে যে, অতি সম্প্রতিকাল পর্যন্ত আমাদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকা সত্বেও, এখন আমরা রাজনৈতিকভাবে ভিন্নমত পোষণ করি। উগলানভ ও টমস্কির বক্তৃতায়ও একই সুর লক্ষ্য করা যাবে। তারা বলছেন, এটা কিভাবে ঘটতে পারে যে, আমরা হলাম প্রবীণ বলশেভিক, এবং হঠাৎ করেই আমরা বিবাদে লিপ্ত হয়েছি আর একে অপরকে শ্রদ্ধা প্রদর্শন করতেও অপারগ হচ্ছি।

আরো পড়ুন:  মার্কসবাদী-লেনিনবাদী দর্শনের বিষয়বস্তু প্রকৃতিবিজ্ঞান ও সমাজবিজ্ঞানের বিষয়

আমি মনে করি, এসব বিলাপ ও আর্তনাদের কানাকড়ি মূল্যও নেই। আমাদের সংগঠন একটি পারিবারিক গোষ্ঠি কিংবা ব্যক্তিগত বন্ধুদের একটি সংস্থা নয়; এটা শ্রমিক শ্রেণির রাজনৈতিক পার্টি। আমাদের ব্যক্তিগত বন্ধুত্বের স্বার্থকে আমাদের লক্ষ্য-উদ্দেশ্যের স্বার্থের উর্দ্ধে আমরা স্থান দিতে পারি না।

ঘটনাবলী একটা দুর্দশাপূর্ণ অবস্থায় এসেই দাঁড়িয়েছে, যদি তার একমাত্র কারণ এই হয়ে থাকে যে আমরা হলাম প্রবীণ (old ) তাই আমাদেরকে প্রবীণ বলশেভিক বলে অভিহিত করা হয়। প্রবীণ বলশেভিকদের যে মর্যাদা দেয়া হয় তার কারণ এই নয় যে, তারা হলেন প্রবীণ, বরং তার কারণ হলো তারা একই সময়ে হলেন চিরন্তনভাবেই নবীন, চির তরুণ বিপ্লবী। একজন প্রবীণ বলশেভিক যদি বিপ্লবের পথ থেকে ঘুরে দাড়ান, কিংবা রাজনৈতিকভাবে অধঃপতিত ও ব্যর্থ হয়ে পড়েন, তাহলে, এমনকি একশ’ বছর বয়স হলেও, নিজেকে প্রবীণ বলশেভিক বলে অভিহিত করার অধিকার তার নেই; একথা দাবি করার কোনো অধিকারই তার নেই যে তাকে সমান প্রদর্শন করা পার্টির উচিত।

অধিকন্তু, ব্যক্তিগত বন্ধুত্বের প্রশ্নকে রাজনৈতিক প্রশ্নের সমপর্যায়ে স্থাপন করা যায় না, কারণ, কথায় বলে, বন্ধুত্ব খুবই ভাল জিনিস, কিন্তু কর্তব্যের স্থান সর্বাগ্রে। আমরা সকলেই শ্রমিক শ্রেণির সেবা করছি, আর ব্যক্তিগত বন্ধুত্বের স্বার্থ যদি বিপ্লবের স্বার্থের সাথে সংঘাতে লিপ্ত হয়, তাহলে ব্যক্তিগত বন্ধুত্বের স্থান হবে গৌণ। বলশেভিক হিসাবে এছাড়া অন্য কোনো দৃষ্টিভঙ্গী আমাদের থাকতে পারে না।

বুখারিনপন্থী বিরোধী পক্ষের কমরেডদের বক্তৃতায় ব্যক্তিগত প্রকৃতির যেসব পরোক্ষ বক্রোক্তি ও ছদ্মাবরণকৃত অভিযোগ রয়েছে সেগুলো নিয়ে আমি কিছু বলতে যাচ্ছি না। স্পষ্টতঃই এসব কমরেড পরোক্ষ বক্রোক্তি ও সন্দেহজনক অর্থপূর্ণ কথাবার্তা দ্বারা আমাদের মতপার্থক্যের অন্তঃস্থিত রাজনৈতিক ভিত্তিকে আড়াল করার প্রয়াস পেয়েছেন। তারা রাজনীতির স্থানে বসাতে চাচ্ছেন তুচ্ছ রাজনৈতিক ষড়যন্ত্র চক্রান্তকে। এই দিক দিয়ে টমস্কির বক্তৃতা বিশেষভাবেই উল্লেখযোগ্য। তাঁর বক্তৃতাটি হলো এমন এক আদর্শ ট্রেড ইউনিয়নপন্থী রাজনীতিকের বক্তৃতা যা রাজনীতির স্থানে বসাতে চাইছে তুচ্ছ রাজনৈতিক ষড়যন্ত্র চক্রান্তকে। কিন্তু তাদের এই ফন্দি-ফিকির কাজে লাগবে না।

আরো পড়ুন:  পার্টি শৃঙ্খলা সম্পর্কে লেনিনবাদী কমিউনিস্ট পার্টির নীতি ও সে সম্পর্কিত ধারণা

চলুন, কাজের কথায় আসা যাক।

Leave a Comment

error: Content is protected !!