মাও সেতুঙের শেষ জীবনের উদ্ধৃতি গ্রন্থের প্রথম সংস্করণে প্রকাশকের ভূমিকা

কমরেড মাও সেতুং-এর জীবিতাবস্থায় চীন থেকে প্রকাশিত ‘সভাপতি মাও সেতুঙের উদ্ধৃতি’-তে মাও-এর শেষ জীবনের, অর্থাৎ মহান সর্বহারা সাংস্কৃতিক বিপ্লবের সময়কালের ও তার প্রস্তুতিকালের উদ্ধৃতিসমূহ অন্তর্ভুক্ত ছিল না। এছাড়া ঐ উদ্ধৃতি প্রকাশের পরও মাও অনেক অতি মূল্যবান বক্তব্য ও নির্দেশাদি রাখেন যা স্বভাবতই ওখানে থাকার কথা নয়। মাও সেতুং-এর মৃত্যুর পর আশা করা গিয়েছিল চীন থেকে এগুলো এবং মাও-এর রচনাসমূহ পূর্ণাঙ্গভাবে প্রকাশিত হবে। কিন্তু মাওয়ের মৃত্যুর পরপরই চীনে পুঁজিবাদের পথগামী হুয়া-তেং চক্র কর্তৃক পার্টি ও রাষ্ট্রযন্ত্রের ক্ষমতা কুক্ষিগত করার ফলশ্রুতিতে চিনা পার্টি একটি প্রতিক্রিয়াশীল সংশোধনবাদি পার্টিতে পরিণত হয়ে গেছে। তারা খুব স্বাভাবিকভাবেই মহান সর্বহারা সাংস্কৃতিক বিপ্লবের মহান অবদান ও শিক্ষাসমূহকে ধুয়ে মুছে বিলুপ্ত করে দেয়ার এক জঘন্য প্রতিক্রিয়াশীল কাজে নিজেদেরকে নিয়োজিত করেছে। ফলে মাও-এর রচনা সংকলনসমূহের বাকী খণ্ডগুলোর প্রকাশের কাজও (৫ম খণ্ড প্রকাশের পরই) বন্ধ করে দেয়া হয়েছে। এমনকি মাও-এর উদ্ধৃতি সংকলনটিও আজ চিনে কার্যত নিষিদ্ধ।

আমেরিকার বিপ্লবী কমিউনিস্ট পার্টি তার মুখপত্র “রেভোলুশ্যনারি ওয়ার্কার”-এর একটি বিশেষ সংখ্যায় (এই বিশেষ সংখ্যাটি উৎসর্গিত হয়েছে হুয়া-তেং চক্র কর্তৃক উৎখাতকৃত মাও-এর বিপ্লবী শিষ্য কমরেড চিয়াং চিং ও কমরেড চ্যাং চুন চিয়াও-এর উদ্দেশে) মাও-এর এই গুরুত্বপূর্ণ উদ্ধৃতিসমূহের একটি নির্বাচন প্রকাশ করেছে। অল্প কয়েকটি উদ্ধৃতি বাদে এই বাংলা সংকলনটি মূলত তারই অনুবাদ। যদিও মাও-এর পূর্ব জীবনের রচনা থেকেও কয়েকটি উদ্ধৃতি এখানে এসেছে, তবুও এগুলো মূলত শেষ জীবনের উদ্ধৃতিগুলোতে ব্যক্ত মতবাদ-তত্ত্ব-লাইনের জন্যই এসেছে। তাই “মাও সেতুং-এর শেষ জীবনের উদ্ধৃতি”_এ নামেই আমরা এ সংকলনটির নামকরণ করেছি।

অনুবাদ কাজ পরিপূর্ণ যথাযথভাবে সম্পন্ন করা এ জাতীয় ক্ষেত্রে খুবই জটিল তা ভালভাবে আমরা হয়তো পারিনি। সেজন্য অনুবাদের যথার্থতার প্রশ্নে যে কেউ কোনো দ্বিমত পোষণ করলে তা যদি অনুগ্রহ করে আমাদেরকে জানান তাহলে আমরা তাকে স্বাগত জানাবো এবং ভুল থাকলে তা শুধরে নিতে সচেষ্ট হবো।

আরো পড়ুন:  সাম্রাজ্যবাদ, পুঁজিবাদের সর্বোচ্চ পর্যায় লেনিন রচিত পুঁজিবাদের বিশ্লেষণমূলক গ্রন্থ

বিশ্ব কমিউনিস্ট আন্দোলনে মাও-মৃত্যু পরবর্তী বর্তমান মহাবিতর্কে এদেশের আন্তরিক সর্বহারা বিপ্লবীদেরকে সঠিক দিশা দিতে এ অনূদিত উদ্ধৃতি সংকলন সহায়তা করবে এ-আশা করেই মাও সেতুং-এর সপ্তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এটি প্রকাশ করা হলও। সত্যিকারের মার্কসবাদী-লেনিনবাদী-মাও সেতুং চিন্তাধারার অনুসারীদের বিজয় অবশ্যম্ভাবী।

৯ সেপ্টেম্বর, ১৯৮৩। 

আলোকচিত্রের ইতিহাস: ব্যবহৃত ছবিটি ২০১৫ সালে ঐশী প্রকাশনী, ঢাকা প্রকাশিত মাও সেতুঙের উদ্ধৃতি ও মাও সেতুঙের শেষ জীবনের উদ্ধৃতি গ্রন্থের প্রচ্ছদ।

Leave a Comment

error: Content is protected !!