অনুপ সাদি রচিত মার্কসবাদ বইয়ের ভূমিকা

অনুপ সাদি রচিত মার্কসবাদ নামে একটি বই প্রকাশিত হয় ২০১৬ সালে ভাষাপ্রকাশ, ঢাকা থেকে। ১৩৬ পৃষ্ঠার বইটির মূল্য ২০০ টাকা। অনুপ সাদি রচিত এই বইটিতে মার্কসবাদকে সহজ, সুন্দর ও সরলভাবে উপস্থাপন করা হয়েছে। বইটি পাঠে পাঠক মার্কসবাদের প্রাথমিক বিষয়গুলো বুঝতে পারবেন। মার্কসবাদ বইটির ফ্ল্যাপের লেখা এখানে নিচে দেয়া হলো:

অনুপ সাদি রচিত মার্কসবাদ গ্রন্থের ভূমিকা

মার্কসবাদ শুধু সমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান বা দর্শনের আলোচনার বিষয় নয়, এ-সম্পর্কিত আলোচনা ও ক্রিয়া আমাদের অনেকের দৈনন্দিন জীবনের অংশ। অথচ এ-বিষয়ে পুস্তকের অভাব থেকেই গেছে। তাই বিষয়টি সম্পর্কে বাংলা ভাষার পাঠকদের প্রাথমিক ধারণা দেবার উদ্দেশ্যে এই বইটি লেখা হয়েছে।

এ-গ্রন্থে মার্কসবাদ সম্পর্কিত তাত্ত্বিক বিষয়গুলোর আলোচনা করবার চেষ্টা করা হয়েছে। এই মতাদর্শটির ধারণা ও উদ্ভবের পাশাপাশি এর সংজ্ঞা, উপাদান ও মূলনীতি নিয়ে সংক্ষিপ্ত আকারে কয়েকটি নিবন্ধ রচিত হয়েছে। এছাড়াও পুঁজিীবাদী অর্থশাস্ত্র ও রাজনৈতিক প্রক্রিয়া সম্পর্কে মার্কসীয় ধারণা এবং মার্কসীয় সমাজতত্ত্ব সম্পর্কে আলোচনা করা হয়েছে স্বল্প পরিসরে। এ-গ্রন্থটিকে পাঠক অনায়াসে মার্কসবাদ বিষয়ক মৌলিক জ্ঞানার্জনের জন্য যথোপযুক্ত বিবেচনা করতে পারবেন। আমরা আশা করি এ-বই সমাজতন্ত্র ও সাম্যবাদ আকাঙ্ক্ষী তারুণ্যের পথপ্রদর্শক ও সংগী হবে।

কয়েক হাজার বছর ধরে শোষিত শ্রেণিসমূহ যে শ্রেণিসংগ্রাম চালিয়েছে তা শেষ হবে বর্তমান সমাজের সাম্যবাদে রূপান্তরের মাধ্যমে। সেই সমতার সমাজের প্রথম বাস্তবরূপ দিতে গিয়ে বিশ শতকে অনেকগুলো দেশে মার্কসবাদের পরীক্ষা-নিরীক্ষা চলেছিলো। শত বছর অতিক্রান্ত হবার পূর্বেই সেসব দেশের অনেকগুলো মার্কসবাদী পথ বর্জন করে। সেসব ঘটনার প্রেক্ষিতে মার্কসবাদীগণ মতবিরোধ ও বিভক্তিতে পড়ে যান। এসব সত্ত্বেও মার্কসবাদ এখনো আলোচনা থেকে বাদ যায়নি। কালে কালে যেসব মানুষেরা সাম্যের আকাঙ্ক্ষায় কাজে নেমেছেন মার্কসবাদ তাদের কাছে আজো এক আলোকবর্তিকা।

আরো পড়ুন:  'অতপর একটি পোর্ট্রেট' গল্পগ্রন্থে মধ্যবিত্ত নারীর জীবনচিত্র ফুটে উঠেছে

শুধু চিন্তার জন্যে চিন্তা নয়, চিন্তাকে বাস্তব জীবনে প্রয়োগ করাকে এঙ্গেলস কমিউনিস্টদের নীতি বলেছিলেন। ফলে মার্কসবাদকে প্রয়োগের মধ্য দিয়েই তাকে পরীক্ষিত হতে হয়েছে। সাম্যবাদী দার্শনিকগণ উনিশ ও বিশ শতকে মার্কসবাদের প্রয়োগ এবং এর সৃজনশীল বিকাশ ঘটিয়েছেন। কিন্তু সেসব বিষয়ে আলোচনা এ-গ্রন্থে করা হয়নি। এ-গ্রন্থে আলোচনা করা হয়েছে কেবল মার্কসবাদের কয়েকটি মূল বিষয়। মার্কসবাদের বিপুল বৈচিত্র্যের ভেতর এই গ্রন্থে যেটুকু আলোচিত হয়েছে তার পরিমাণ খুব সামান্য বলা চলে। পাঠক এবং সমাজতান্ত্রিক আন্দোলনের কর্মিগণ এই বই পড়ে বিষয়টি সম্পর্কে আগ্রহী হয়ে অতিরিক্ত পাঠ বাড়িয়ে দুনিয়াকে ব্যাখ্যা-বিশ্লেষণ করে সেটিকে বদলানোর কাজে নেমে পড়লে আমাদের শ্রম সার্থক হবে।

মার্কসবাদের সাথে সম্পর্কিত আরো কতিপয় বিষয় যেমন নারীমুক্তি, পরিবেশ ও জ্ঞানতত্ত্ব সর্ম্পকে লেখা প্রয়োজন ছিলো। সেটি নানা কারণে সম্ভব হলো না। এই পুস্তক লেখার সময় হাসান জামিল, বিজন সম্মানিত ও দোলন প্রভার সাথে আলোচনা করে আমরা উপকৃত হয়েছি। ভবিষ্যতে আপনাদের যে কোনো পরামর্শ পেলে আনন্দিত হবো।

অনুপ সাদি
২৬.০৮.২০১৫

Leave a Comment

error: Content is protected !!