লেনিনবাদ হচ্ছে ভ্লাদিমির লেনিন বিকশিত একটি রাজনৈতিক মতাদর্শ

লেনিনবাদ (ইংরেজি: Leninism) হচ্ছে একটি রাজনৈতিক মতাদর্শ যা রুশ মার্কসবাদী বিপ্লবী ভ্লাদিমির লেনিনের দ্বারা বিকশিত একটি বৈপ্লবিক ভ্যানগার্ড পার্টির নেতৃত্বাধীনে সাম্যবাদ প্রতিষ্ঠার রাজনৈতিক উপস্থাপক হিসাবে সর্বহারা শ্রেণীর একনায়কত্ব পত্তনের সংকল্প করে।

মার্কসবাদী লেনিনবাদী দর্শনের বিষয়বস্তু হিসেবে লেনিনবাদ বলশেভিক ধরনের কমিউনিস্ট পার্টি, প্রলেতারিয়েতের একনায়কত্বের প্রশ্ন, গণতান্ত্রিক কেন্দ্রিকতাবাদ, মতবাদের প্রশ্ন, রণনীতি ও রণকৌশলের প্রশ্ন, কর্মনীতির ও কর্মধারার প্রশ্ন, আন্তর্জাতিকতাবাদ, কৃষক সমস্যা, জাতি সমস্যা, জাতিসমূহের আত্মনিয়ন্ত্রণের অধিকার এবং ঐক্য প্রসঙ্গে আলোচনা করে। এছাড়াও লেনিনবাদ আলোচনা করে একদেশে সমাজতন্ত্রের বিজয়, সমাজতান্ত্রিক পুনর্গঠন, প্রলেতারিয় বিপ্লব, সংস্কৃতি ও সাংস্কৃতিক বিপ্লব, নয়া গণতান্ত্রিক বিপ্লব, নারীমুক্তি, সাহিত্য, স্বাধীনতা, ধর্ম, গণতন্ত্র, শিক্ষা, জনগণ এবং সমবায় প্রসঙ্গে। মার্কসবাদের বিকাশে লেনিনবাদ আলোচনা করেছে সংশোধনবাদ, সুবিধাবাদ, গোঁড়ামিবাদ, নৈরাজ্যবাদ, জাতীয়তাবাদ ইত্যাদি বিষয়ে।

লেনিনবাদ উদ্ভবের প্রেক্ষাপট

১৯০৫ সালের প্রথম রুশ বিপ্লব থেকে অক্টোবর বিপ্লব পর্যন্ত সময়ে তিনি মার্কসবাদের নীতিগুলিকে প্রতিফলিত ও অনুশীলিত হতে দেখেছিলেন। লেনিনের এই চিন্তাভাবনার প্রেক্ষাপট লুকিয়ে আছে লেনিন পূর্ব-রাশিয়ার আর্থ-সামাজিক রাজনৈতিক পরিস্থিতিতে, লেনিন জন্মের তিন মাস আগে রাশিয়ার আর্থ-সামাজিক রাজনৈতিক সমস্যার সঙ্গে মার্কস ঘনিষ্ঠভাবে পরিচিত হন। ১৮৭২ সালে Capital গ্রন্থটি রুশ ভাষায় অনুদিত হয়। রাশিয়ার শিক্ষিত ও বুদ্ধিজীবি মহলে গ্রন্থটি ব্যাপক জনপ্রিয়তা পায়। গ্রন্থগুলির দ্বারা উদ্বুদ্ধ হয়ে শ্রমিক ও কৃষক শ্রেণীকে শােষণ থেকে মুক্ত করার জন্য এক দল বুদ্ধিজীবি সচেষ্ট ভূমিকা নেন। এই বুদ্ধিজীবিদের নেতৃত্ব দেন নারদনিকরা। 

লেনিন অত্যন্ত অল্প বয়স থেকে বিপ্লবী মনােভাবাপন্ন ছিলেন এবং অতি অল্প বয়সে রাশিয়ার বিপ্লবাত্মক কাজকর্মের সংস্পর্শে আসেন যার পরিপ্রেক্ষিতে প্লেখানভের সাথে সম্পর্ক ঘনিষ্ঠ হয় এবং তার থেকে মার্কসবাদী শিক্ষা গ্রহণ করেন। এই সময় থেকে লেনিন নারদনিকদের বিরােধী করতে শুরু করেন। লেনিন স্বীকার করেছিলেন এই বুদ্ধিজীবিরা রাশিয়ার সমস্যা বুঝতে পেরেছেন অর্থাৎ গরীব কৃষক ও শ্রমিকদের শােষণের মূলে রয়েছে ধনতন্ত্রের বিকাশ, তিনি নারদনিকদের সমাধানকে বাস্তবতা বর্জিত বলে মনে করতেন, লেনিন মনে করতেন রাশিয়ার সমাজে সাম্য এবং সমাজতন্ত্র তখনই প্রতিষ্ঠিত হবে যখন কৃষক ও শ্রমিকরা সম্মিলিতভাবে বিপ্লবে অংশগ্রহণ করবে।[১]

আরো পড়ুন:  অর্থনীতিবাদ বিরোধী সংগ্রাম হচ্ছে কমিউনিস্ট পার্টির একটি অন্যতম বৈশিষ্ট্য

লেনিনবাদের ভিত্তি

সাম্রাজ্যবাদের যুগের মার্কসবাদ হিসেবে লেনিনবাদকে উপস্থাপন করা হয়। বিশ শতকে ইতিহাসের নতুন পর্যায়ের সমস্যার বিচার, বিশ্লেষণ ও সমাধানে মার্কসবাদের সৃজনশীল ব্যাখ্যা এবং প্রয়োগের মধ্যেই লেনিনের কৃতিত্ব নিহিত। লেনিনের সৃষ্ট চিন্তাধারা একত্রে লেনিনবাদ নামে পরিচিত। লেনিনবাদের সংজ্ঞা দিতে গিয়ে জে ভি স্তালিন বলেছেন,

“লেনিনবাদ হলো সাম্রাজ্যবাদ এবং শ্রমিক-বিপ্লবের যুগের মার্কসবাদ। আরো সঠিকভাবে বলতে গেলে বলতে হয়, লেনিনবাদ হলো সাধারণভাবে শ্রমিক-বিপ্লবের মতবাদ ও রণকৌশল এবং বিশেষভাবে এ হলো শ্রমিক শ্রেণির একনায়কত্বের মতবাদ ও রণকৌশল। বিকশিত সাম্রাজ্যবাদের যখন জন্ম হয়নি, সর্বহারারা যখন বিপ্লবের জন্য প্রস্তুত হচ্ছে, শ্রমিক-বিপ্লব যখন আশু এবং অবশ্যম্ভাবি হয়ে উঠেনি সেই প্রাক-বিপ্লব যুগে (আমরা এখানে শ্রমিকশ্রেণির বিপ্লবের কথাই বলছি) মার্কস আর এঙ্গেলস তাঁদের কার্যকলাপ চালাতেন। আর মার্কস আর এঙ্গেলসের শিষ্য লেনিন তাঁর কাজ চালিয়েছেন বিকশিত সাম্রাজ্যবাদের যুগে, শ্রমিক-বিপ্লবের বিকাশের যুগে_ যখন শ্রমিক-বিপ্লব একটি দেশে ইতিমধ্যেই জয়যুক্ত হয়েছে, বুর্জোয়া গণতন্ত্রকে চূর্ণ করে, শ্রমিক শ্রেণির গণতন্ত্রের সোভিয়েত তন্ত্রের যুগের সূত্রপাত করেছে।

এই কারণেই লেনিনবাদ হলো মার্কসবাদের আরো বিকশিত রূপ।”[২]   

স্তালিনের মতানুসারে মার্কসবাদী তত্ত্বের বিকাশে লেনিনের সৃজনশীল অবদান রয়েছে ছয়টি ক্ষেত্রে। যে ছয়টি ক্ষেত্রে লেনিনের অবদান রয়েছে সেগুলো হলো পুঁজিবাদের নতুন পর্যায় হিসেবে একচেটিয়া পুঁজিবাদের_ সাম্রাজ্যবাদের প্রশ্ন, সর্বহারা শ্রেণির একনায়কত্বের প্রশ্ন, পুঁজিবাদী রাষ্ট্রসমূহ দ্বারা পরিবেষ্টিত একটি দেশে সাফল্যের সাথে সমাজতন্ত্র গড়ে তোলার রূপ ও পদ্ধতির প্রশ্ন, বিপ্লবে সর্বহারা শ্রেণির নেতৃত্বের প্রশ্ন, জাতীয় ও ঔপনিবেশিক প্রশ্ন এবং সবশেষে সর্বহারা শ্রেণির পার্টি সম্পর্কিত প্রশ্নে।[৩]  

তথ্যসূত্র

১. গোবিন্দ নস্কর, Political thought, ডাইরেক্টরেট অফ ডিসট্যান্ট এডুকেশন, ত্রিপুরা বিশ্ববিদ্যালয়, ২০১৬, দিল্লি, পৃষ্ঠা ৩৩-৩৪।
২. জে ভি স্তালিন, লেনিন স্মরণে প্রবিষ্ট ছাত্রদের প্রতি উৎসর্গীকৃত, লেনিনবাদের ভিত্তি ও সমস্যা; এপ্রিল, ১৯২৪।
৩. এ বিষয়ে দেখুন, জে ভি স্তালিন, মার্কসবাদী তত্ত্বের বিকাশে লেনিনের সৃজনশীল অবদান, ৯ সেপ্টেম্বর, ১৯২৭।

Leave a Comment

error: Content is protected !!