দোলন প্রভার কাছে আমার উইকি হাতেখড়ি

  • গালিব হাসান, উইকিপিডিয়ান

২০১৬ সাল আমি তখন ৭ম শ্রেণিতে পড়তাম। সেই সময় পাঠ্যবইয়ের মাধ্যমে প্রথম বাংলা উইকিপিডিয়া সম্পর্কে জানতে পারি। কিন্তু সে সময় বিষয়টা নিয়ে এত বেশি আগ্রহ ছিলো না। তারপরের বছরেই ২০১৭ সালে উইকিমিডিয়া আয়োজন করে সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে ছবি তোলার প্রতিযোগিতা ‘উইকি লাভস মনুমেন্টস’। সেই প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে দুই ছবি বিজয়ী তালিকায় স্থান পেয়েছি। বাংলাদেশের দুটি ছবি ইন্টারনেটের মাধ্যমে দেখি। তখন বাংলা উইকিপিডিয়া, উইকিমিডিয়া সম্পকে জানা আগ্রাহ তৈরী হয়। দোলন প্রভার মাধ্যামে  প্রথম  উইকিপিডিয়া সম্পর্কে বিস্তারিত জানতে পারি। তিনি অনেক আগে থেকে বাংলা উইকিপিডিয়া এবং উইকিপিডিয়ায় আয়োজিত বিভিন্ন নিবন্ধ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন।

দোলন প্রভা আমাকে সরাসরি ল্যাপটপের মাধ্যমে উইকিপিডিয়ার সাথে পরিচয় করিয়ে দেন। আজ উনার সম্পর্কে কিছু কথা লিখছি। উনি আমার বড় বোন। আমি অষ্টম শ্রেণীতে পড়ার সময় একদিন উনার কাছে উইকির কিছু স্টিকার দেখি। আমি জিজ্ঞেস করি- এটা কোথায় পেয়েছো? তিনি বলেন উইকির একটা সম্মেলনে গিয়েছিলাম সেখান দিয়েছে। আমার কাছে অবাক লেগেছিলো। উইকিতে আমাদের মতো সাধারণ মানুষও লিখতে পারে। তারপরে দোলন প্রভার কাছে কুরিয়ারের মাধ্যমে একটি টি-শার্ট আসে। তিনি ‘বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক স্থাপনার নিবন্ধ প্রতিযোগিতা’ অংশগ্রহণ করেছিলেন এবং পুরষ্কার পেয়েছেন। এরপরে থেকে আমি উনার ল্যাপটপের কাজগুলো খেয়াল করতাম। উনি বাংলা উইকিতে সম্পাদনা করতেন ও সঙ্গে বিভিন্ন বই রাখতেন।

বাংলা উইকিপিডিয়ায় আমি প্রথম অবদান রাখি ২০২০ সালের শুরুর দিকে । আমার মাধ্যমিক পরীক্ষা শেষ করে অবসর সময় ও করোনার লকডাউনের দিনগুলোতে উইকির কাজ করেছি। প্রথম দিকে বিভিন্ন নিবন্ধে ছোট ছোট তথ্য যুক্ত করার মাধ্যামে কাজ করা শুরু। উইকিপিডিয়াতে শুরু দিকে পরিবেশ বিষয়ক নিবন্ধে কাজ করলেও পরবতীতে মিডিয়া এবং নাটক, ইতিহাস, ভূগোল এবং স্থানসহ প্রায় সকল বিষয়ে কাজ করেছি ।

দোলন প্রভার সাথে উইকির পরিবেশ বিষয়ক নিবন্ধ তৈরি নিয়ে কাজ করেছি। সেই সময় বিভিন্ন বইয়ের তথ্যসূত্র নিয়ে আলোচনা করেছি। গত ২০-২২ অক্টোবর, ২০২৩-এ ভারতের দিল্লীতে নারী উইকি ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। সেখানে বাংলাদেশের দোলন প্রভা নারী উইকি ক্যাম্পে এই বছরের সুপ্রসিদ্ধ উইকিপিডিয়ান নির্বাচিত হয়েছেন। বিষয়টা আমার জন্য অনেক আনন্দের। আমি বিভিন্ন ব্লগ পরে জানতে পারি; উইকিমিডিয়া ফাউন্ডেশন আয়োজিত আন্তর্জাতিক এই সম্মেলনে সারাবিশ্ব থেকে প্রায় ৭০ জন নারী উইকিপিডিয়ান অংশ নিয়েছিলেন। দোলন প্রভাকে ২০১৬ সাল থেকে উইকিমিডিয়া প্রকল্পগুলিতে অবদান রাখতে দেখেছি। সেই সময় থেকেই তিনি অনেক অনলাইন এবং অফলাইন উইকি কার্যকলাপে নিযুক্ত রয়েছেন।

আমি নিজেও উনার সাথে কয়েকটি ফটোওয়াকে অংশ নিয়েছি। তিনি উইকিপিডিয়াতে যেমন নিবন্ধ লিখতেন তেমনি উইকিমিডিয়া কমন্সে ছবি আপলোড ছাড়াও উইকিডাটা বা উইকিভ্রমণে অবদান রাখেন। আমিও কমন্সে ছবি আপলোড করেছি। এছাড়াও তিনি বিশ্ব পরিবেশ দিবস ২০২০, ২০২১ এবং ২০২৩-এ পরিবেশ সংক্রান্ত এডিটাথন আয়োজন করেছেন এবং আন্তর্জাতিক জাদুঘর দিবস ডেটাথন ২০২৩-এর সহ-সংগঠক হিসেবে দায়িত্ব পালন করেছেন। আমি পরিবেশ দিবসের দুটি নিবন্ধ সম্পাদনা ও ডেটাথনে অংশ নিয়েছিলাম। এক কথায় উনার মাধ্যমে উইকিতে আমার হাতেখড়ি হয়েছে।

এছাড়াও তিনি ময়মনসিংহ উইকিপিডিয়া কমিউনিটি তৈরি ও সমন্বয় করেন, যেটিতে আমিও একজন সদস্য। আমি উনার সাথে ময়মনসিংহের উইকি আড্ডা, সমাবেশ, ফটোওয়াকে অংশ নিয়েছি। এটার মাধ্যমে আমি নিজেকে উইকির অফলাইন কাজে যুক্ত করতে পেরেছি। এছাড়াও আমার বিভিন্ন নতুন স্থান দেখার প্রতি একধরনে আগ্রহ ও নেশা আছে। এই প্রোগ্রামে অংশ নিয়ে আমি নতুন অনেক বিষয় দেখেছি ও শিখেছি। পড়ালেখার পাশাপাশি বাহিরের জগতের নানা জ্ঞান, বিজ্ঞান বিষয়ে দোলন প্রভার সাথে আলোচনা করা যায়।

নেত্রকোনা সদর
১৮.১১.২০২৩

Leave a Comment

error: Content is protected !!