উইকিসম্মেলন ভারত ২০১৬-এ অংশগ্রহণ নিয়ে দোলন প্রভার অভিজ্ঞতা

WikiConference India 2016 তে যোগ দেয়ার কিছুদিন আগে আমি উইকিপিডিয়াতে একাউন্ট খুলি। যদিও উকিপিডিয়া সম্পর্কে আমার ধারণা ২০১২ সাল থেকেই; কিন্তু প্রাতিষ্ঠানিক লেখাপড়ার কারণে উকিপিডিয়ার প্রতি বিশেষ আগ্রহ জাগেনি। ২০১৬ সালের জুন মাসে আমার প্রাতিষ্ঠানিক পরীক্ষা শেষ হয়। এর কিছুদিন পড়ে আমি উইকিতে সক্রিয় অবদানকারী হিসাবে যুক্ত হয়।

এরমাঝেই আমি জানতে পারি ভারতে চণ্ডীগড়ে একটি সম্মেলন অনুষ্ঠিত হবে। আমি খুব আগ্রহী ছিলাম উক্ত সম্মেলনে অংশগ্রহণের জন্য। উইকি জগৎ আমার কাছে ছিলো একেবারেই নতুন। কৌতুহলবসতোই আমি রেজিস্ট্রেশন করে ফেলি এবং অংশগ্রহণের জন্যও অনুমতিও পেয়ে যাই।

পাঞ্জাবের চণ্ডীগড়ে “WikiConference India 2016 বা উইকিসম্মেলন ভারত ২০১৬” ৫-৭ জুন অনুষ্ঠানে আমি ছিলাম একজন অংশগ্রহণকারী মাত্র। আমার জন্য এই সম্মেলন ছিলো একেবারেই নতুন। ভারত, নেপাল, শ্রীলঙ্কাসহ অন্যান্য সম্প্রদায়ের উইকিপিডিয়ানদের সাথে আমার সাক্ষাৎ হয়েছিলো। এমনকি বাংলা ও বাংলাদেশি উইকিপিডিয়ানদের সাথেও আমার প্রথম সাক্ষাৎ। যাদের নাম আগে দেখতাম উইকিপিডিয়ার ব্যবহারকারী পাতায়, তাঁদেরকে সরাসরি দেখে আমি খুব আনন্দিত হই।

এই সম্মেলনের প্রতিটি সেশন ছিলো আসাধারন। অনেক গুছানো ও পরিকল্পিত অনুষ্ঠান ছিলো। বাংলাদেশ থেকে আট জন স্কলারশিপ পেয়েছিল ও আমি অংশগ্রহণকারী ছিলাম। অনুষ্ঠান শুরু হয় ৫ আগস্ট। তিন দিন ব্যপি অনুষ্ঠানের অংশ নিতে কলকাতার হাওড়া রেলস্ট্রেশন থেকে অনুপ সাদি, অনন্যা মন্ডল, সান্তুনু চন্দ ও আমি ৩ আগস্ট সন্ধ্যায় ট্রেনে যাত্রা শুরু করি। ৫ আগস্ট সকালে চণ্ডীগড় স্ট্রেশনে নেমে টেক্সি করে হোটেলে যাই।

৫ আগস্ট অনুষ্ঠান শুরু হবে সকাল ৯টায়। হোটেল থেকে ঘন্টাখানেকের পথ। তাই অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য তৈরি ও সকালের নাস্তা করে ৮ টায় বাসে উঠে বসি। এটা ছিলো আমার জন্য প্রথম কোন আন্তর্জাতিক সম্মেলনে অংশ নেওয়া; খুব উদগ্রীব ছিলাম। আর কৌতুহল বেড়েই যাচ্ছে অন্য সব সম্প্রদায়ের উইকিপিডিয়ানদের সম্পর্কে।    

আরো পড়ুন:  অনুপ সাদির বাংলা উইকিপিডিয়া সম্পাদনা, অভিজ্ঞতা ও অন্যান্য কার্যক্রম

বাস থেকে নেমেই দিনব্যপি প্রোগ্রামের সময়সূচি পেয়ে গিয়েছিলাম। ”উইকিসম্মেলন ভারত ২০১৬”-এর প্রথম দিন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন হয়। পাঞ্জাবের ঐতিহ্যবাহী পোশাক পড়ে নাটক, গান, নাচ ইত্যাদি উপস্থাপিত হয়। এছাড়াও দুপুর ও রাতে পাঞ্জাবের নানা খাবার ছিলো এবং বিকালে নাস্তা। ভাষা, খাবার, কৃষ্টি-কালচার সবই ছিলো আমার কাছে নতুন ও বিস্ময়ের।

বেশ কয়েকটি সেশনে আমি অংশ নিয়েছিলাম। বিভিন্ন সম্প্রদায়ের উইকিপিডিয়ানরা নিজেদের কাজের অভিজ্ঞতা শেয়ার করেছিলো। এক্ত্রিতভাবে ফটোশেসন, অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে আড্ডা, সম্মেলনের শেষের দিন চণ্ডীগড় শহর ঘুরতে বের হওয়া, সবকিছুই ছিলো নতুন ও অসাধারন।

নতুন উইকিপিডিয়ান হওয়ার কারণে এই সম্মেলন থেকে কাজ শেখার চেয়ে বিভিন্ন সম্প্রদায়ের সাথে যোগাযোগ ও কিছু প্রজেক্টের সাথে পরিচয় ঘটে। তবে ভালো লাগা ও কিছুদিনেই যে বন্ধুত্বপুর্ণ সম্পর্কগুলো তৈরি হয়েছিলো সেটা ভুলার মতো না।

তথ্যসূত্র:

১. দোলন প্রভা, ১৭ সেপ্টেম্বর, ২০১৬, “উইকিসম্মেলন ভারত ২০১৬-এ দোলন প্রভার নতুন অভিজ্ঞতা”, রোদ্দুরে ডট কম, ঢাকা, ইউআরএলঃ https://www.roddure.com/education/wiki-conference-india-2016/

Leave a Comment

error: Content is protected !!