কিছুই শেষ হয় না
ভুলতে চাইলেই ভুলে থাকা যায় না
অনেক পুরনো পথে হাঁটতে ইচ্ছে করে
অনেক পুরনো ঘরে থাকতে ইচ্ছে করে
পুরনো ছাদের নিচে বাঁচতে ইচ্ছে করে
বয়েসী বটের নিচে ইচ্ছে করে বিরাম নিতে,
এসব পুরনো টান, হয়তো ভালো নয়,
তবুও ইচ্ছে করে কারো কারো অতীতে ফিরে যেতে।
বাংলাদেশ কতো কী মনে মনে বলে?
সালগুলো পালটে যায় বিশ বছর পরের এই দিনে
পদ্মার চর, গড়াইয়ের তীর তখনো পড়বে মনে
মন ভারি কেন, কন্যা রাশির বন্যা কেন
শহর থেকে পাটের শাড়ি কেন কিনো
আজকের বিষণ্ণ বিকেল মিলেমিশে একাকার অন্য বিকেলে
তখনো আমরা কোনো শ্লোগানে মিছিলে
একটি কথা হাজার প্রতিশ্রুতি
প্রথম দিনের প্রত্যাশা
জীবনের যৌথতা, যৌবনের হতাশা
গান শুনবো দুজনে দূর কোনো যানে
তোমার রাগ, অভিমান, ক্রোধ আর আলোর মাঝখানে
অজস্র মানুষ, তাদের প্রত্যাশার শেষ নেই, আছে বহু মানে।
প্রত্যাশার স্বাপ্নিক আমরা ফেরি করি আশার আলো,
সুবর্ণরেখা দেখে, রক্তকরবী দেখে ঘরে ফেরা,
সারারাত ধরে সুদিনের গল্প বলা,
একদেশে ছিলো এক ছেলে আর এক মেয়ে
তারা হাসত, আর কথা বলতো,
আর বছরে দুবছরে জীবনের পাতা উলটে দেখাও হতো,
তাদের অনেকগুলো উচ্চাশার বালিয়াড়ি ছিলো,
কিন্তু, ছেলেটা ছিলো খুব গরিব আর মেয়েটাও গরিব
এটুকুই সমস্যার প্যাঁচানো সিঁড়ি।
এরপরে গল্পটা অনেক দূর যেতে পারতো
কিন্তু গল্পকার আর গল্পটা বলেননি।
কিছু কিছু শেষ হবার পরে নতুন কিছুর জন্ম হয়,
পুরনো সূর্যটি ডুবে যায় নতুন সূর্য আসবে বলে,
পুরনো জুতার প্রতি টান থাকলেও আমরা ফেলে দিই,
তবুও কিছু জিনিস পুরনো হতে চায় না,
আকাশের সব কিছু দূরে থাকে বলে তারা সর্বদাই নতুন
এই কালজয়ী নতুন আকাশের নিচে
আমরা দুজন স্বপ্নবাজ আর আড্ডাবাজ
ভালোবাসি ভালবাসি;
এ পৃথিবীর ভালবাসা হারাতে চাইনি
ভালোবাসি ভালোবাসি বলে ভালবেসেছি মানুষকে
সেসব মানুষ যারা ভেঙে ফেলেছে পুরনো পৃথিবীকে
সেই মানুষ যারা বদলে দিয়েছে প্রেমের স্বরূপ
সেইসব, মানুষ যারা
গতিময়তার মধ্যে রেখেছে আমাদের দুজনকে।
আরো পড়ুন
- সুন্দর নান্দনিক সমতাঘর
- তোমার বিজয় সমতার জয়
- ঐ পারে স্বপ্নগতিগাড়ি
- আমরা দুজনে স্বপ্নের আবছা আলো দেখি
- শোনা যায় সেই ডাক, ভালোবাসি
- সম্পর্ক, মানে শক্তির নিত্যতা
- তুমি আসবেই আমার শ্রেণিহীন রক্তে
- আমরা সেদিন, বহুদিন তারপর কিছুদিন জীবনের গল্প বলেছি
- প্রত্যাশার স্বাপ্নিক আমরা ফেরি করি আশার আলো
- বেদনার নীল রঙে রাঙানো কষ্টগুলো
- সৃষ্টির শব্দে মুখরিত আমাদের যৌথ খামার
- সরসী
- On First Looking into Chapman’s Homer কবিতার মূলভাব ও সারমর্ম
- ফ্যানির প্রতি, জন কিটসের Ode To Fanny কবিতার অনুবাদ
২৭ সেপ্টেম্বর ২০০৭
শেখ সাহেব বাজার, ঢাকা
অনুপ সাদি বাংলাদেশের একজন লেখক ও গবেষক। তাঁর লেখা ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা এগারটি। ২০০৪ সালে কবিতা গ্রন্থ প্রকাশের মাধ্যমে তিনি পাঠকের সামনে আবির্ভূত হন। ‘সমাজতন্ত্র’ ও ‘মার্কসবাদ’ তাঁর দুটি পাঠকপ্রিয় প্রবন্ধ গ্রন্থ। সাহিত্য ও রাজনীতি বিষয়ে চিন্তাশীল গবেষণামূলক লেখা তাঁর আগ্রহের বিষয়।