আর্নেস্ট হেমিংওয়ের ক্যাট ইন দ্য রেইন গল্পে প্রতীকবাদ বা প্রতীকের ব্যবহার

আর্নেস্ট হেমিংওয়ের রচিত ‘ক্যাট ইন দ্য রেইন’ গল্পে প্রতীকবাদ বা প্রতীকের ব্যবহার (ইংরেজি: The use of symbolism or symbols in ‘Cat in the Rain’) ছোট গল্পটি বোঝার জন্য দরকারী। এই ছোট গল্পটিতে চারটি প্রতীক রয়েছে। এই চারটি প্রতীক হচ্ছে ‘বৃষ্টি’, ‘বিড়াল’, ‘ফাঁকা স্কোয়ার’ এবং ‘যুদ্ধের স্মৃতিস্তম্ভ’। আমরা এখানে এই চিহ্নগুলি নিয়ে আলোচনা করতে যাচ্ছি।

প্রতীক হচ্ছে এমন কিছু যা কোনও কিছু বোঝায় বা অন্য কোনও অর্থ প্রকাশ করে। সাহিত্যে প্রতীক হচ্ছে সাধারণত মূর্ত, কোনও বস্তু, স্থান, কোনও চরিত্র বা কোনও ক্রিয়া যেগুলো দিয়ে কোনো বিমূর্তের কিছুকে ইঙ্গিত দেয়।

আর্নেস্ট হেমিংওয়ের ছোট গল্প ‘ক্যাট ইন দ্য রেইন’ প্রতীক দিয়ে পূর্ণ। গল্পটি আমেরিকান দম্পতি-জর্জ এবং তাঁর স্ত্রী সম্পর্কে যারা ইতালিতে ছুটি কাটাতে এসেছেন। তারা বাজে আবহাওয়ার জন্য হোটেলের ঘরে সীমাবদ্ধ থাকতে বাধ্য হয়েছেন। তবে এই দম্পতির মধ্যে সঠিক সম্পর্ক এবং যথাযথ বোঝাপড়া নেই।

বৃষ্টিতে ভিজে যাচ্ছে বিড়াল, যা বিড়ালটির জীবনের একটি কঠিন পরিস্থিতি। একইভাবে আমেরিকান স্ত্রীও জীবনের প্রতিকূলতায় ভুগছেন, তাঁর চরম বিচ্ছিন্নতা এবং এর থেকে বেরিয়ে আসা তাঁর পক্ষে কঠিন।

হেমিংওয়ের অনেক গল্পে বৃষ্টি বিষণ্ণতার প্রতীক হিসাবে ব্যবহৃত হয়েছে। প্রারম্ভিক অনুচ্ছেদে ছয়বার বৃষ্টিপাতের কথা বলা হয়েছে। এই দম্পতি বাইরের লোক বা আশেপাশের লোকদের থেকে বিচ্ছিন্ন। এটি স্পষ্ট হয়ে ওঠে যখন আমরা জানতে পেরেছিলাম যে “তারা কাউকেই চেনে না, এবং তারা হোটেলের একমাত্র আমেরিকান।”

বৃষ্টি এবং ঝড়ের কারণে তারা হোটেলের ঘরে বন্দি থাকে। স্ত্রী জানালা দিয়ে দেখেন একটি বিড়াল তাদের ঘরের নীচে অবস্থিত স্কোয়ারে বৃষ্টি থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে। সে বিলাইটি পাওয়ার জন্য তার ইচ্ছা প্রকাশ করে এবং জর্জ অর্ধ-মন দিয়ে তার জন্য এটি এনে দিতে সম্মত হয়। উদাসীন স্বামী শীঘ্রই পুরো বিষয়টি ভুলে যায় এবং তার বই পড়তে ব্যস্ত থাকে। স্বামী তাকে বিড়াল পেতে সাহায্য করতে অনীহা প্রকাশ করে। নারীটি বিড়ালটি পেতে একটি ব্যর্থ চেষ্টা করে। ঘরে ফিরে সে আবেগে ক্রোধান্বিত হয়, তবে শেষ পর্যন্ত দাপুটে স্বামীর ধ্মকানিতে চুপ করে যায়।

আরো পড়ুন:  জন কিটসের কবিতার বৈশিষ্ট্য হচ্ছে সৌন্দর্যচেতনা, অতীতচারিতা ও প্রকৃতিপ্রীতি

গল্পটিতে বিড়াল একটি শক্তিশালী প্রতীক। বিড়াল বিভিন্নভাবে স্বামী এবং স্ত্রীর মধ্যে সুসম্পর্কের অভাবের চিত্র এবং প্রতীক হিসাবে কাজ করে। নামবিহীন স্ত্রী এই সত্যটি নির্দেশ করে যে সে বিড়ালটিকে নিয়ে উদ্বিগ্ন এবং বৃষ্টিবাদলার কারণে বন্দি হতে চায় না।

অনেক সমালোচক রয়েছেন যারা মনে করেন যে বিড়াল আসলে একটি সন্তানের প্রতীক যা মহিলাটি মরিয়া হয়ে চায়। এটি বলা হচ্ছে, কারণ মহিলা যা চায় তা নারীত্বের সাথে জড়িত। সে লম্বা চুল চায় এবং ফুল চায় এবং নিজের সিলভারওয়্যার চায়। জর্জ তার অভিযোগগুলি পুরোপুরি উপেক্ষা করে এবং তাকে “চুপ করে থেকে এবং কিছু পড়তে দাও” বলেছিল।

আলোচনাটি ইংরেজিতে দেখুন ইউটিউব থেকে

অনুপ সাদি আলোচনা করছেন ক্যাট ইন দ্য রেইন গল্পের Symbolism সম্পর্কে

গল্পটিতে মধ্যে অন্যান্য প্রতীকের ব্যবহার যেমন, পরিবেশ উল্লেখযোগ্য। হোটেলের ঘর থেকে দেখতে পাওয়া “খালি স্কোয়ার” শৈশব এবং অনুর্বরতার অনুভূতির ইঙ্গিত দেয়। তিনবার উল্লিখিত যুদ্ধের স্মৃতিস্তম্ভটি ধ্বংস বা মৃত্যুর ইঙ্গিত দিয়ে গল্পের নেতিবাচক মেজাজকে বাড়িয়ে তোলে। এই যুদ্ধের স্মৃতিচিহ্নটা ক্ষয়, অবক্ষয় এবং সংঘাতের ইঙ্গিত দেয়, যা আমেরিকান দম্পতির জীবনের আবেগের অভাবকে বোঝায়।

সংক্ষেপে বলা যায়, হেমিংওয়ের ‘ক্যাট ইন দ্য রেইন’ গল্পটিতে ব্যবহৃত প্রতীকগুলো গল্পটির বার্তাকে সুন্দরভাবে বহন করেছে।[১]

টিকা:

১. লেখাটি আমি [অনুপ সাদি] ৩ মে ২০২১ অনুবাদ করি, এটি মূলত ইংরেজিতে লেখা আমার একটি লেখার অনুবাদ ইংরেজি লেখাটি রোদ্দুরে ডট কমে প্রকাশিত হয়েছিল।

Leave a Comment

error: Content is protected !!