দোলন প্রভা বাংলাদেশের কবি, লেখক, সাংস্কৃতিক কর্মী ও পর্যটক

দোলন প্রভা (জন্ম: ০৮ জানুয়ারি, ১৯৮৯) বাংলাদেশের একজন লেখক, কবি, সাংস্কৃতিক কর্মী, প্রকৃতিপ্রেমি, আলোকচিত্রী, পর্যটক। তিনি সমাজতন্ত্র, সাম্যবাদ, মার্কসবাদ, সাহিত্য, জীবনী, চলচ্চিত্র, পরিবেশ বিষয়ে লেখালেখি করছেন। তিনি বাংলাদেশের নিজেকে মার্কসবাদী সাম্যবাদী আন্দোলনে যুক্ত রেখেছেন।

লেখালেখির জগতে আসার আগে তিনি বিভিন্ন ছোটকাগজে লিখেছে। ছাত্রজীবনেই তিনি লেখালেখিকে গ্রহণ করেন, তবে তার প্রথম বই প্রকাশিত প্রাতিষ্ঠানিক পড়াশুনা শেষ করে। তারই ধারাবাহিকতায় তিনি অনলাইন ওয়েবসাইটে পরিবেশ-প্রকৃতি বিষয়ে বিভিন্ন প্রবন্ধ লেখেন। তিনি এশিয়ার তিনটি দেশের মানুষের জীবনধারা, সংস্কৃতি, খাদ্যাভাস ইত্যাদি বুঝার জন্য বাংলাদেশ, ভারত ও নেপাল এই তিনটি দেশ ভ্রমণ করেন। এই সব দেশের রাজনীতি, অর্থনীতি বুঝার চেষ্টা ও মানুষের সাথে মেশার নানা অভিজ্ঞতা তার লেখালেখিতে প্রভাব ফেলেছে।

জন্ম, শৈশব ও শিক্ষাজীবন

দোলন প্রভার দিনাজপুর জেলার পার্বতীপুর থানার নিউ কলোনি নামে রেলওয়ের আবাসিক এলাকায় ১৯৮৯ সালের ৮ জানুয়ারি জন্মগ্রহন করেন। তার পিতার নাম দাউদ হোসেন ও মাতার নাম গুলশান আরা। তিন ভাইবোনের মধ্যে তিনি বড়।

দোলন প্রভা মুজিবাবাদ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ১৯৯৬ সালে প্রথম ভর্তি হন এবং ২০০০ সালে পঞ্চম শ্রেণীতে উত্তীর্ণ হন। তিনি ২০০১ সালে পাবলিক উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হন এবং সেখান থেকেই ২০০৬ সালে রাজশাহী শিক্ষা বোর্ড থেকে বিজ্ঞান বিভাগে এস এস সি পাস করেন। তিনি ২০০৭ সালে পার্বতীপুর ডিগ্রী কলেজে পড়াশোনা শুরু করেন এবং ২০০৮ মানবিকে এইচ এস সি পাস করেন। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত দিনাজপুর সরকারি কলেজে বিএ সম্মান শ্রেণিতে ভর্তি হন।  পরবর্তিতে আনন্দমোহন সরকারী কলেজ, ময়মনসিংহ থেকে বাংলা ভাষা ও সাহিত্যে সম্মানসহ স্নাতকোত্তোর ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবন

দিনাজপুর সরকারী কলেজ ও আনন্দমোহন সরকারী কলেজে তিনি সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের রাজনীতির সাথে জড়িত ছিলেন। সেসময় ছাত্রদের নানা সমস্যা নিয়ে রাজনৈতিক সভা- সমাবেশ, মিছিলের সাথে যুক্ত ছিলেন। এছাড়াও তিনি নানা সাংস্কৃতিক সংগঠনের সাথে যুক্ত ছিলেন। কবিতা, নাচ, গান, মঞ্চ নাটকে অংশ নিয়েছেন। ২০১৩ সালে আনন্দ মোহন কলেজের বাংলা বিভাগের নাট্য সংগঠন বাংলা নাট্যঙ্গনের সহ-সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন।

আরো পড়ুন:  রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন বাংলা ভাষার লেখক, কবি দার্শনিক ও চিন্তাবিদ

এছাড়া ৯ মার্চ, ২০১৪ থেকে ২০১৫ সাল পর্যন্ত উত্থান সাংস্কৃতিক সংগঠনের প্রতিষ্ঠাকালীন সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেন। ২০১৫ সালে বেস্ট নামে একটি স্ট্যাডি গ্রুপ্র ক্লাস ও সাংস্কৃতিক কার্যক্রম চালিয়েছিলেন। ২০১৭ সালে রোদ্দুরে ডট কম নামে অনলাইন ওয়েব সাইটের সাম্পাদক হিসাবে দায়িত্ব পালন করে  আসছেন।

দোলন প্রভা-র রচিত ও প্রকাশিত গ্রন্থসমূহ

দোলন প্রভার প্রকাশিত বই একটি। তার প্রকাশিত কবিতার বইয়ের নাম ‘স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে’। এছাড়াও তিনি রোদ্দুরে ডট কমের নিয়মিত লেখক। একসময় তিনি ব্লগে লিখতেন। তিনি তার সুর্যস্নান ব্লগে ২০১২ সালে লেখা শুরু করেন এবং ২০১৬ পর্যন্ত লিখেছেন। সেই ব্লগে তিনি কবিতা ও সাম্প্রতিক বিষয় নিয়ে নিবন্ধ রচনা করেছিলেন যেগুলো রাজনৈতিক, সাহিত্য বিষয়ক এবং তার কবিতা।  বর্তমানে তিনি পরিবেশ ও কবিতা বিষয়ে লেখা রোদ্দুরে ডট কমে প্রকাশ করেন ও শিক্ষামূলক, রাজনৈতিক, চলচ্চিত্র, সমালোচনামূলক লেখা ফুলকিবাজ ডট কম সাইটে প্রকাশ করেন। এছাড়াও বিভিন্ন সাহিত্য পত্রিকায় কবিতা প্রকাশ করেছেন।

বাংলা উইকিপিডিয়ায় দোলন প্রভা-র অবদান

২৩ জুলাই, ২০১৬ তারিখে তিনি বাংলা উইকিপিডিয়া ব্যবহার শুরু করেন এবং সেদিনই কিছু নিবন্ধ সম্পাদনা আরম্ভ করেন। তিনি আগস্ট ২০২২ পর্যন্ত ২৬,০০০টির বেশি নিবন্ধ সম্পাদনা করেছেন এবং মোট আলোকচিত্র যুক্ত করেছেন প্রায় ২০০টি। আগস্ট, ২০২১ পর্যন্ত তিনি নতুন নিবন্ধ লিখেছেন প্রায় ৪২০টি। এছাড়াও বাংলা উইকিপিডিয়ান হিসাবে ভারতের দুটি আন্তর্জাতিক সম্মেলনে যোগদান করেছিলেন।

Leave a Comment

error: Content is protected !!