দোলন প্রভা সম্মেলনপঞ্জি হচ্ছে বিভিন্ন কর্মশালা বা সম্মেলনে অংশগ্রহণ

দোলন প্রভা-র সম্মেলনপঞ্জি বা দোলন প্রভার অংশগ্রহণকৃত সম্মেলনের তালিকা (ইংরেজি: List of conferences attended by Dolon Prova) হচ্ছে বিভিন্ন ধরনের সম্মেলন, সেমিনার ও কর্মশালায় উপস্থিতি। তিনি গত এক দশকে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও প্রাতিষ্ঠানিক সম্মেলনে অংশগ্রহণ করেছেন। এসব সম্মেলনের বেশিরভাগ তথ্য তিনি নিজে সংরক্ষণ করেছেন, ছবি তুলে রেখেছেন, ডায়েরিতে লিখে রেখেছেন।

দোলন প্রভার (জন্ম ০৮ জানুয়ারি ১৯৮৯) এমন একজন লেখক, কবি। বর্তমানে তিনি রোদ্দুরে ওয়েবসাইটে নিয়মিত লেখেন। এছাড়াও ফুলকিবাজ ওয়েবসাইডে কিছু শিক্ষামূলক লেখা পোস্ট করে থাকেন। তিনি বেশকিছু রাজনৈতিক, সামাজিক, সাহিত্যিক, সাংস্কৃতিক কাজের জন্য অনেকগুলো সম্মেলন, কর্মশালা, সেমিনার ও অনুষ্ঠানে অংশ নিয়েছেন। এসব কর্মশালা, সম্মেলনে বিভিন্ন ধরনের উপস্থাপনা ছিলো; যা প্রধান অংশ জুড়ে আছে রাজনীতি, সাংস্কৃতিক, সামাজিক বিষয়। নিম্নে তাঁর অংশগ্রহণকৃত সবগুলো সম্মেলন ও কর্মশালার তালিকা প্রদান করা হলো।

দোলন প্রভা সম্মেলনপঞ্জি

১. আবৃত্তি কর্মশালা: [২০-২৬.০১.২০১৩] আয়োজক: শিল্পকলা একাডেমী; কবিতা- অন্তর মম বিকশিত কর ও ত্রাণ; কবি- রবীন্দ্রনাথ ঠাকুর; পরিবেশনায়- কর্মশালায় অংশগ্রহণকারীগণ; স্থান- জেলা শিল্পকলা একাডেমী, ময়মনসিংহ।

২. কর্মশালা: [০৪ এপ্রিল-৬ এপ্রিল ২০১৪] আয়োজক- ফুলকি; ধরন- কণ্ঠশীলন; স্থান- চট্টগ্রাম শহর, ফুলকি কার্যালয়।

৩. নারী সম্মেলন: [১৩.০১.২০১১] আয়োজক: সমাজতান্ত্রিক মহিলা ফোরাম; ধরন: মহিলা ফোরামের প্রথম কেন্দ্রীয় সম্মেলন, অংশগ্রহণকারী সদস্য; বিষয়: “শোষণমুক্তির চেতনায় জেগে ওঠো নারী”; স্থান- মহানগর নাট্যমঞ্চ, গুলিস্তান, ঢাকা।

৪. কেন্দ্রীয় সম্মেলন: [২৭.১১.২০১১] আয়োজক: বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ); ধরন: তৃতীয় আন্তর্জাতিক সাম্রাজ্যবাদবিরোধী ঢাকা সম্মেলন, অংশগ্রহণকারী সদস্য; স্থান- মহানগর নাট্যমঞ্চ, গুলিস্তান, ঢাকা।

৫. উইকি কনফারেন্স: [৫-৭ আগস্ট ২০১৬] আয়োজক: উইকিমিডিয়া ইন্ডিয়া; ধরন: উইকিকনফারেন্স ইন্ডিয়া ২০১৬; স্থান- চণ্ডীগড় গ্রুপ অফ কলেজেস, ল্যান্ডারন, চণ্ডীগড়, ভারত।

৬. উইকি সার্ক সম্মেলন: [২০-২২ জুন ২০১৯] আয়োজক- উইকিমিডিয়া ইন্ডিয়া; ধরণ- উইকিমিডিয়া এডুকেশন সার্ক কনফারেন্স, স্কলারশিপ প্রাপক; স্থান- ক্রাইস্ট বিশ্ববিদ্যালয়, ব্যাঙ্গালুরু, ভারত।

আরো পড়ুন:  সুকান্ত ভট্টাচার্য ছিলেন আধুনিক বাংলা সাহিত্যের প্রধান বিপ্লবী কবি

৭.  প্রথম আন্তর্জাতিক কনফারেন্স: [২৪ নভেম্বর ২০১৯] আয়োজক- পরিকল্পনা ও উন্নয়ন একাডেমী; ধরণ- Bangladesh 2030: Opportunities and Challenges, স্থান- নীলখেত, ঢাকা, বাংলাদেশ।

৮. উইকি আঞ্চলিক কর্মশালা: [৩ সেপ্টেম্বর, ২০১৯] আয়োজক- ময়মনসিংহ সম্প্রদায়; ধরণ- উইকিমিডিয়া এডুকেশন প্রোগ্রাম, পরিবেশন- প্রবন্ধ উপস্থাপক, প্রবন্ধের শিরোনাম: উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম কি, এর সাথে কিভাবে যুক্ত হওয়া যায়, এর লক্ষ্য ও উদ্দেশ্য, বাংলা বিভাগ, নেত্রকোনা সরকারি কলেজ, নেত্রকোনা বাংলাদেশ।

৯. অনলাইন কফারেন্স: [১৩-১৭ আগস্ট, ২০২১] আয়োজক- উইকিমিডিয়া ফাউন্ডেশন; ধরণ-উইকিম্যানিয়া ২০২১, অনলাইন আন্তর্জাতিক বার্ষিক কনফারেন্স, অংশগ্রহণকারী, স্থান-অনলাইন মাধ্যম, বাংলাদেশ থেকে অংশগ্রহণ।

আলোকচিত্রের ইতিহাস: ছবিটি নেওয়া হয়েছে উইকিমিডিয়া কমন্স থেকে। আলোক চিত্রী: অনুপ সাদি

1 thought on “দোলন প্রভা সম্মেলনপঞ্জি হচ্ছে বিভিন্ন কর্মশালা বা সম্মেলনে অংশগ্রহণ”

  1. হেগেল বিষয়ে আরো জানতে চাই। বিশেষ করে ফেনামেনোলজি অফ মাইন্ড। আমি নিয়মিত রোদ্দুরে ও ফুলকিবাজ পড়ি, ভলো লাগে।
    ধন্যবাদান্তে ম. ইসমাইল হোসেন।

    Reply

Leave a Comment

error: Content is protected !!