অনুপ সাদি বাংলা উইকিপিডিয়ার অন্যতম অবদানকারী

অনুপ সাদি বাংলা উইকিপিডিয়ার অন্যতম একজন অবদানকারী। তাকে আমি মাঝে মাঝে অনুপ দা এবং অনুপ ভাই বলেও সম্বোধন করে থাকি। বাংলা উইকিপিডিয়া তার যাত্রায় যাদের হাত ধরে সমৃদ্ধ হচ্ছে অনুপ দা সেই যাত্রার অন্যতম একজন সহযাত্রী। সেখান থেকেই মূলত তার সাথে আমার পরিচয়।

বাংলা উইকিপিডিয়াসহ সব উইকিপিডিয়া প্রকল্প স্বেচ্ছাসেবায় পরিচালিত হয় এবং যাদের হাত ধরে তথ্যগুলো সন্নিবেশিত হয় তারা সবাই স্বেচ্ছাসসেবক হিসেবে কাজ করেন। বাংলা উইকিপিডিয়ার ক্ষেত্রে দেখা যায়, প্রতি বছর অনেক নতুন অবদানকারী যুক্ত হন। তাদের মধ্যে কয়েকজন অনিয়মিত হয়ে পড়েন ও একইভাবে কয়েকজন নিয়মিতভাবে থেকে যান। অনুপ সাদি সেই নিয়মিত অবদানকারীদের বা থেকে যাওয়াদের দলের একজন।

২০১২ সালে উইকিপিডিয়া অ্যাকাউন্ট তৈরির মাধ্যমে তার যাত্রা শুরু করেন এবং ২০১৩ থেকে নিয়মিতই বাংলা উইকিপিডিয়া তথা উইকিমিডিয়ার অন্য প্রকল্পসমূহে অবদান রেখে চলছেন। ২০১৫ সালে প্রথমবারের মত উইকিমিডিয়া বাংলাদেশ বাংলা উইকিপিডিয়া অবদানকারীদের অবদানের স্বীকৃতিস্বরূপ সে সময়ের সেরা দশজন বাংলা উইকিপিডিয়া অবদানকারীকে সম্মাননা প্রদান করে। বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের অন্যান্য স্বেচ্ছাসেবক ও বিচারকদের মতামতের ভিত্তেতে যে দশজনকে সম্মাননা প্রদান করা হয় তাদের মধ্যে অনুপ সাদি একজন।

উইকিপিডিয়াতে লেখালেখি করার সুবাদে তার সাথে ২০১৩ সাল থেকেই চেনাজানা থাকলেও সামনাসামনি পরিচয়ের সুযোগ ঘটে ২০১৫ সালে বাংলা উইকিপিডিয়ার দশম প্রতিষ্ঠাবার্ষিকী সম্মেলনে, যেখান থেকে তিনি সম্মাননাটি গ্রহণ করেন। অনুপ সাদির প্রণীত নতুন উইকিপিডিয়া নিবন্ধের সংখ্যা, নিবন্ধের মান (গুণগত মান এবং নিবন্ধের আকার), মোট সম্পাদনা সংখ্যা এবং বাংলা উইকিপিডিয়ার অন্য অবদানকারীদের সাথে অচরণগত দিক যেমন, সাহায্যকারী মনোভাব পোষণ প্রভৃতি গুণাবলির জন্য সম্মাননাটি পেয়েছিলেন। এখানে দাবিত্যাগের জন্য উল্লেখ করা প্রয়োজন যে আয়োজক দলের সদস্য হিসেবে আমিও সেরা উইকিপিডিয়ান নির্বাচনের সাথে যুক্ত ছিলাম। সেরা দশজনের সবার সাথে অনলাইনে পরিচয় থাকলেও দুই জন বাদে কারো সাথেই এর পূর্বে সাক্ষাত হয়নি। 

এ সম্মেলনের আলাপচারিতা থেকেই জানতে পারি তিনি ব্যক্তিগত জীবনেও একজন লেখক। উইকিপিডিয়ায় অবদানকারী কারো সাথে দেখা হলে একট কমন প্রশ্ন সবাই সবাইকে করে থাকেন যে তিনি কীভাবে বা কেন উইকিপিডিয়াতে অবদান রাখছেন। এ প্রশ্নের উত্তরেই তিনি বলেছিলেন গবেষণা ও লেখালেখির প্রয়োজনেই তাকে অনেক সময় বিভিন্ন তথ্যের জন্য ইন্টারনেটে অনুসন্ধান করতে হতো। এভাবেই তার উইকিপিডিয়ার সাথে প্রথম পরিচয়। ২০১০-১২ সালের দিকে যখন অনেক গুরুত্বপূর্ণ বিষয় খুঁজেও বাংলা উইকিপিডিয়াতে পাননি তখন সিদ্ধান্ত নিলেন নিজেই তথ্যগুলো বাংলা উইকিপিডিয়াতে যুক্ত করবেন। যাতে অন্যরা অনুসন্ধান করতে এসে নিরাশ না হন। বাংলা উইকিপিডিয়াতে পরিবেশ ও প্রকৃতি বিষয়ে নিবন্ধ কম বা অসম্পূর্ণ তথ্য থাকার কারণে তিনি প্রথমেই বাংলাদেশের উদ্ভিদ ও প্রাণী নিয়ে বেশ কিছু নিবন্ধ তৈরি করেন। এর মধ্যে রয়েছে বাংলাদেশের সংরক্ষিত উদ্ভিদের তালিকা, বাংলাদেশের স্বাদুপানির মাছের তালিকা, বাংলাদেশের স্তন্যপায়ী প্রাণীর তালিকা প্রভৃতি।

বাংলা উইকিপিডিয়ায় করা সব অবদান উল্লেখযোগ্য কিন্তু তালিকা করলে আমি তার নদী নিয়ে করা নিবন্ধসমূহ এগিয়ে রাখবো। উদ্ভিদ ও প্রাণীর জীবন যেহেতু পানি নির্ভর করেই বেঁচে থাকে, ফলে তিনি দূষণহীন পানির উৎস হিসেবে বাংলাদেশের নদী নিয়ে লিখতে শুরু করেন এবং শেষ পর্যন্ত বাংলাদেশের ৪০৫টি নদী সম্পর্কে তৈরি নিবন্ধসমূহের অধিকাংশ তিনি তৈরি করেন। এক আলাপে তিনি জানিয়েছিলেন তার আগ্রহের মূল বিষয় হলো প্রকৃতিবিজ্ঞান ও সমাজবিজ্ঞান। এগুলো ছাড়াও জীবনী, রাজনীতি, শিক্ষা প্রতিষ্ঠান ও সংস্কৃতিসহ বাংলা উইকিপিডিয়াতে সব মিলিয়ে ১৬৩১টি নতুন নিবন্ধ তৈরি করেছেন (১৭ সেপ্টেম্বর, ২০২২ তারিখের হিসাব অনুসারে)। বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরির সংখ্যা অনুযায়ী উইকিপিডিয়ানদের যে তালিকা রয়েছে সেখানে অনুপ সাদি ১৩তম অবস্থানে রয়েছেন। ২০১৫ সাল থেকে এখন পর্যন্ত তার তৈরি বাংলা নিবন্ধসমূহ ৮৭ লক্ষের বেশিবার পড়া হয়েছে। বলাই বাহুল্য, পাঠকদের মাঝে তথ্য ছড়িয়ে দেওয়ার যে প্রয়াসে উইকিপিডিয়ায় যাত্রাটা শুরু করেছিলেন তা তিনি ভালোভাবেই কাজে প্রমাণ করেছেন।

অনুপ সাদি ভাই তার অবদানকে শুধু বাংলা উইকিপিডিয়াতেই সীমাবদ্ধ রাখেননি। উইকিমিডিয়ার সহপ্রকল্প উইকিমিডিয়া কমন্স, যেখানে মূলত সব মুক্ত লাইসেন্সের ছবি সংগ্রহ করে রাখা হয়। এ প্রকল্পে তিনি প্রায় ১৩০০ আলোকচিত্র সংযোজন করেছেন, এবং সে সব ছবি ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সের অধীন দিয়েছেন। অর্থাৎ তিনি এসব ছবির কপিরাইট মুক্ত করেছেন, ফলে এসব ছবিসমূহ উইকিপিডিয়ার বিভিন্ন নিবন্ধে ব্যবহার ছাড়াও যে কেউ শুধুমাত্র তাকে স্বীকৃতিপ্রদান করে ব্যবহার করতে পারবেন। এমনকি পরিবর্তন ও সম্পাদনাও করতে পারবেন। তিনি তার অঞ্চলের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা ছাড়াও উল্লেখযোগ্য ব্যক্তি এবং স্থানের ছবি মুক্ত লাইসেন্সে দিয়েছেন।

অনলাইন অবদানের পাশাপাশি তিনি মুক্ত জ্ঞানের প্রসারে বিভিন্ন অফলাইন কার্যক্রমেও যুক্ত রয়েছেন। নেত্রকোণাতে উইকিপিডিয়া প্রসারে তিনি শিক্ষা প্রতিষ্ঠানে উইকিপিডিয়া কর্মশালা আয়োজনকারীদের মধ্যে অন্যতম। এ অঞ্চলের উইিকিপিডিয়ানদের মধ্যে পারস্পরিক সহযোগিতা প্রদান এবং অন্যান্য কার্যক্রমেও যুক্ত রয়েছেন। বাংলা ভাষার প্রতি ভালোবাসা থেকে বাংলায় মুক্ত জ্ঞান প্রসারে তার স্বেচ্ছা শ্রমদান এবং চেষ্টার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

১৭ সেপ্টেম্বর ২০২২, ঢাকা।

বিশেষ দ্রষ্টব্য: অনুপ সাদি সম্পর্কিত এই মূল্যায়নটি এনামূল হক পলাশ সম্পাদিত সাহিত্যের ছোট কাগজ অন্তরাশ্রম-এর অনুপ সাদি সংখ্যা, সংখ্যা ৪, পৃষ্ঠা ৭২-৭৪, ময়মনসিংহ থেকে ৩০ নভেম্বর ২০২২ তারিখে প্রকাশিত এবং সেখান থেকে ফুলকিবাজ.কমে প্রকাশ করা হলো।

Leave a Comment

error: Content is protected !!