আলেয়া পারভীন বাংলাদেশের লেখক, প্রাবন্ধিক, গবেষক, সম্পাদক ও শিক্ষাবিদ

ড. আলেয়া পারভীন (ইংরেজি: Aleya Perveen) বাংলাদেশের একজন লেখক, প্রাবন্ধিক, গবেষক, সম্পাদক, কন্ঠশিল্পী ও সাম্যবাদী ধারার চিন্তাবিদ। তিনি নারী পুরুষের বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার জন্য অসংখ্য সংগঠন, এনজিও ও সাম্যবাদী আন্দোলনের সাথে সম্পৃক্ত করেছেন। ২০০৭ সালে প্রকাশিত তাঁর নারী ও রাজনীতি গ্রন্থটি পাঠক, ছাত্র ও শিক্ষক মহলে ব্যাপক সাড়া জাগায়। এছাড়াও তাঁর প্রকাশিত অন্যান্য গ্রন্থ হচ্ছে রাজনৈতিক সমাজবিজ্ঞান (২০০৯) ও রাজনৈতিক তত্ত্বের পরিচিতি (২০১৩)। তিনি এখনও নিয়মিত লিখে চলেছেন।

জন্ম ও শৈশব

নারীবাদী লেখক আলেয়া পারভীন ১৯৭৫ সালের ১৯ এপ্রিল ঢাকায় জন্ম গ্রহণ করেন । তাঁর পৈতৃক নিবাস বাংলাদেশের নরসিংদী জেলার রায়পুরা থানার পাড়াতুলি ইউনিয়নের বালুয়াকান্দি গ্রামের এক মধ্যবিত্ত মুসলিম পরিবার। তাঁর পিতার নাম মমতাজউদ্দিন আহম্মদ এবং মাতা ফজিলাতুন নেসা। এক ভাই ও দুই বোনের মধ্যে তিনি সবার ছোট।

ব্যক্তিগত জীবন

আলেয়া পারভীনের স্বামী মো. আবদুল ওদুদ একজন স্বনামধন্য লেখক। তিনি দুই সন্তানের জননী। বড় সন্তান রেশাদ আহমেদ মুগ্ধ এবং ছোট সন্তান রাইয়ান আহমেদ স্নিগ্ধ। তার পিতা মমতাজউদ্দিন ঢাকা মেডিকেল হাসপাতালের প্রশাসনিক অফিসার ছিলেন। তার বড় ভাই বোরহান উদ্দিন আহমেদ কানাডা প্রবাসী। সেখানে নাগরিকত্ব নিয়ে চাকুরীসহ স্থায়ীভাবে বসবাস করেন। তার বড় বোন ইউসেপ বাংলাদেশ এর শিক্ষক ও হমিওপেথি থেকে গ্রাজুয়েশন করে চিকিৎসক হিসেবে কর্মরত আছেন। পরিবারের সবাই উচ্চতর শিক্ষায় শিক্ষিত।

শিক্ষা জীবনে আলেয়া পারভীন

ড. আলেয়া পারভীন ১৯৮০ সালে টালি অফিস প্রাথমিক বিদ্যলয় থেকে লেখাপড়া শুরু করেন। তিনি ধানমণ্ডি উচ্চ বালিকা বিদ্যালয় হতে ১৯৯০ সালে এস এস সি এবং ঢাকা সিটি কলেজ, ধানমন্ডি থেকে ১৯৯২ সালে এইচ এস সি পাস করে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তিনি ১৯৯৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে বি. এস. এস (সম্মান) ডিগ্রী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৬ সালে এম. এস. এস ডিগ্রী লাভ করেন ।

আরো পড়ুন:  শফিকুল কাদির একজন সাংস্কৃতিক কর্মী, অধ্যাপক ও প্রকৃতিপ্রেমী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থাকা কালীন নারী ও রাজনীতি বিষয়টি তাঁর গভীর মনোযোগ আকর্ষণ করে এবং সমাজে নারী পুরুষের মধ্যেকার অসমতাপূর্ণ সম্পর্ক তাকে লেখার প্রেরণা যোগায়। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগ থেকে “মুসলিম পারিবারিক আইন ও নারীর অধিকার শীর্ষক” বিষয়ের উপর ২০১৬ সালে ডক্টরেট ডিগ্রি লাভ করেন। তিনি বাফা থেকে নজরুল সঙ্গীতের উপর দুই সেমিস্টার পযর্ন্ত শিক্ষা নেন। তিনি বুনিয়াদী প্রশিক্ষণ কোর্সে অল রাউণ্ডার ও ঢাকা বিশ্ববিদ্যালয় সেনা শাখা ন‍্যাশনাল ক‍্যাডেট কোরে বেষ্ট সুটার হিসেবে পুরষ্কৃত হয়েছেন। তিনি সমাজ সেবা অফিসার ও টিএইও পদে বিসিএস হওয়ার আগে বেশ কয়েক বছর চাকুরী করেছেন।

কর্মজীবনে আলেয়া পারভীন

ড. আলেয়া পারভীন ২০০৩ সালে ২২তম (বিসিএস সাধারণ শিক্ষা) প্রভাষক পদে যোগদান করে এ যাবত চাকুরীরত আছেন। বর্তমানে তিনি সহযোগী অধ্যাপক, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, সরকারি সঙ্গীত কলেজ, আগারগাঁও, ঢাকায় কর্মরত। তিনি টাঙ্গাইল, জামালপুর, নরসিংদী, চাঁদপুর ও ঢাকার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) এর আই সি টি প্রজেক্টে এবং বিভিন্ন কলেজে দায়িত্ব পালন করেছেন। তিনি নারী বৈষম্য দূরীকরণে, নারীর ক্ষমতায়নে, নারী বান্ধব পরিবেশ সংযোজনে, নারী নির্যাতন বিরোধী মনোভাব পোষনে এবং শিক্ষার গুণ মান উন্নয়নে ভূমিকা পালন করে চলেছেন।

তিনি ২০১৫ সালে মধ্যেরচর মেইন রোড, কেরানীগঞ্জে “এওয়ার্ডনেস ফর অল” নামক একটি প্রতিষ্ঠান ও লাইব্রেরী প্রতিষ্ঠা করেন। এ সময় থেকে তিনি “সচেতন বার্তা” নামক একটি ম্যাগাজিন সম্পাদনা করে আসছেন। তিনি ছাত্র জীবন থেকেই পত্রিকা, ম্যাগাজিন, স্মরণিকা ও বার্ষিকীতে লিখে চলেছেন। বিভিন্ন ম্যাগাজিনে নিয়মিত প্রাবন্ধিক ও সম্পদনা সহকারী হিসেবে ভূমিকা পালন করে আসছেন।

Leave a Comment

error: Content is protected !!